• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

'ডুব' সমাচার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০৫

মোস্তফা সরয়ার ফারুকীর মুক্তি প্রতীক্ষিত 'ডুব' ছবি নিয়ে বিতর্ক জমে উঠেছে। সম্প্রতি সেন্সর বোর্ডে জমা পড়া ছবির বিরুদ্ধে আপত্তি জানিয়েছেন মেহের আফরোজ শাওন। এ নিয়ে মুখ খুলেছেন ফারুকীও।

২০১৬ সালের শেষদিকে গুজব উঠে প্রয়াত হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে তৈরি হয়েছে 'ডুব'। এর পরপরই সংবাদমাধ্যমে প্রতিবাদ জানান হুমায়ূনের স্ত্রী শাওন।

ফারুকী বলেন, ভালো কথা। কিন্তু উনি ডুবের ব্যাপারে আপত্তি জানানোর কে? এটা উনার লেখা বা অন্য কারো মৌলিক সাহিত্য কর্ম থেকে বিনা অনুমতিতে বানানো হয়েছে? এটা একটা মৌলিক চিত্রনাট্য— যেখানে জাভেদ হাসান নামে একজনের একটা গল্প বলা হয়েছে। এখানে উনার চিঠি লেখার এখতিয়ার কোথা থেকে আসল? বা এই চিঠির কী আইনগত মূল্য আছে তা তো আমি জানি না।

ছবিতে অভিনয় করছেন বলিউডের ইরফান খান, কলকাতার পার্নো মিত্র, ঢাকার নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচীসহ অনেকে। প্রযোজনা করছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। সহ-প্রযোজক হিসেবে আছেন ইরফান খান।

ফারুকীর এমন বক্তব্যর মুখ খুলেছেন মেহের আফরোজ শাওন। তিনি বলেন, আরে ভাই, আশঙ্কা ও আপত্তি শব্দ দু'টোর পার্থক্য আগে বুঝতে হবে। আশঙ্কা হল কোন সন্দেহ প্রকাশ করা। কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা করা। সন্দেহ ও দুশ্চিন্তা থেকেই আশঙ্কা করা হয়। আমিও আশঙ্কা করেছি, আপত্তি নয়। চিঠির ভাষা অনেকটা এ রকম-বেশ কিছুদিন আগে কলকাতা ও বাংলাদেশের কয়েকটি প্রভাবশালী গণমাধ্যমে 'ডুব' সিনেমার নায়কের সাক্ষাৎকার প্রকাশিত হয়। যেখানে চরিত্র ও কাহিনী বিন্যাসে প্রয়াত হুমায়ুন আহমেদের জীবনীকেই তুলে ধরা হয়েছে বলে দাবি করা হয়। কিন্তু ছবিটির পরিচালক নিজে কখনো এই বিষয়ে হ্যাঁ বা না কিছুই বলেনি। আর আমার দুশ্চিন্তা মূলত এখানেই। আমি চাই না প্রয়াত স্বামী ও আমার জীবনের স্পর্শকাতর কোনো ঘটনা তুলে ধরা হোক যার কোনো ভিত্তি নেই। আর এসব কারণেই 'ডুব' ছবি নিয়ে আমি আশঙ্কা প্রকাশ করেছি।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh