• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কে বলে আজ তুমি নাই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৫৫

ঢাকাই ছবিতে নায়ক মান্না এক অধ্যায়ের নাম। তিনি কতো বড় একজন নায়ক। তার হৃদয়ের স্থান জুড়ে কতোটা চলচ্চিত্র ছিল। তা এ নায়কের মৃত্যুতে চলচ্চিত্র অঙ্গনের মানুষ হাড়ে হাড়ে টের পেয়েছেন। চলচ্চিত্রে মান্নার অবদানের কথা এখনো কেউ ভোলেনি। আর ভুলবেও না।

নায়ক মান্নার নবম মৃত্যু বার্ষিকী আজ। আর মৃত্যুর নয় বছর পরেও মান্নাকে স্মরণ করছেন। চলচ্চিত্র অঙ্গনের মানুষসহ তার লাখো-কোটি ভক্ত।

নব্বই দশকে অশ্লীল চলচ্চিত্র তৈরির ধারা শুরু হলে যে ক'জন প্রথমেই প্রতিবাদ করেছিলেন। তাদের মধ্যে নায়ক মান্না ছিলেন অন্যতম। রীতিমতো যুদ্ধ করেছেন অশ্লীল চলচ্চিত্রের বিরুদ্ধে। ওই লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হয়েছিলেন মান্না। দাঙ্গা, লুটতরাজ, তেজী, আম্মাজান, আব্বাজান চলচ্চিত্রে দারুণ অভিনয় মাধ্যমে জনপ্রিয়তার চূড়া ছুঁয়েছিলেন প্রতিবাদী এ কণ্ঠস্বর। তার অভিনীত আম্মাজান ছবিটি বাংলাদেশের সর্বকালের ব্যবসাসফল ছবির মধ্যে অন্যতম। সে সময় ছবিতে মান্নার ঠোঁটে 'আম্মাজান আম্মাজান আপনে বড় মেহেরবান' গানটি ছিল মানুষের মুখে মুখে।

মান্না অভিনীত প্রথম ছবির নাম 'তওবা'। তার অভিনীত প্রথম মুক্তি প্রাপ্ত ছবি 'পাগলি'।

১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত 'কাসেম মালার প্রেম' ছবিতে প্রথম একক নায়ক হিসেবে কাজ করেন মান্না। 'কাসেম মালার প্রেম' ব্যবসা সফল হওয়াতে মান্নাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি।

এরপর কাজী হায়াত পরিচালিত 'দাঙ্গা' ও 'ত্রাস' ছবির মাধ্যমে তার একক নায়ক হিসেবে প্রতিষ্ঠা পাওয়া সহজ হয়ে যায়। একে একে মোস্তফা আনোয়ার পরিচালিত 'অন্ধ প্রেম', মনতাজুর রহমান আকবর পরিচালিত 'প্রেম দিওয়ানা', 'ডিস্কো ড্যান্সার', কাজী হায়াত পরিচালিত 'দেশদ্রোহী', ছবিগুলো মান্নার অবস্থান শক্তভাবে প্রতিষ্ঠিত করে। ১৯৯৯ সালে মান্না অভিনীত 'কে আমার বাবা', 'আম্মাজান', 'লাল বাদশা' মতো সুপারহিট ছবিতে কাজ করেন।

প্রযোজক হিসেবেও মান্না বেশ সফল ছিলেন। তার প্রতিষ্ঠান থেকে যতগুলো ছবি প্রযোজনা করেছেন প্রতিটি ছবি ব্যবসাসফল হয়েছিল। ছবিগুলো হচ্ছে লুটতরাজ, লাল বাদশা, আব্বাজান, স্বামী স্ত্রীর যুদ্ধ, দুই বধু এক স্বামী, মনের সাথে যুদ্ধ, মান্না ভাই ও পিতা মাতার আমানত।

মান্নার তার কাজের মাধ্যমে লাখো-কোটি ভক্তের হৃদয়ে বেঁচে থাকবেন যুগ যুগ ধরে। তার নবম মৃত্যু বার্ষিকীতে আরটিভি অনলাইন পরিবারের পক্ষ থেকে বিমম্র শ্রদ্ধা।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh