• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নাটক নিয়ে নাটকীয়তা বছরজুড়ে

এ এইচ মুরাদ

  ৩১ ডিসেম্বর ২০১৬, ১২:৪১

বলা চলে, টেলিভিশন নাটক নিয়ে নাটকীয়তায় একটা বছর পার হলো। এ নিয়ে প্রশ্নে প্রশ্নে কেটেছে ২০১৬। যেনো চাওয়া পাওয়ার কেনো সমীকরণ মিলতে নেই।

বছরজুড়েই দর্শকদের অভিযোগের পাল্লাটা একরকম ভারিই থেকে গেছে। ভালো নাটকের অভাববোধতো বটেই, নাটক প্রচারের সময় বিজ্ঞাপন বাড়াবাড়ি নিয়েও কথা ওঠে। অনেকেরই ভাষ্য-এটি বিরক্তিকর। আর এ অত্যাচার বাদ ছিল না ঈদ ও বিশেষ দিবসের নাটকের বেলায়ও।

নাট্যনির্মাতাদেরও অভিযোগের শেষ নেই। মানহীন নাটকের কারণ হিসেবে তারা সাফাই গেয়েছেন বাজেট স্বল্পতার বিষয়টি নিয়ে। আর শিল্পীদের অভিযোগ, ভালো গল্প মিলছে না।

অন্যদিকে বিদেশী চ্যানেলের আগ্রাসনের সঙ্গে প্রতিনিয়তই অসম যুদ্ধে জড়াতে হচ্ছে দেশীয় চ্যানেলগুলোকে।

এ বছরে বিদেশী মিউজিক ভিডিও’র গল্প নিয়ে নাটক নির্মাণের বাড়তি ঝোঁকও নির্মাতাদের মধ্য দেখা গেছে।

দর্শক কী তাহলে নাটক দেখছেন না? এমন প্রশ্নের উত্তর খুঁজছেন কেউ কেউ। তবে ভালো নাটক ঠিকই দেখছেন। বিশেষ করে সারাবছরের আলোচিত নাটকের ইউটিউব ভিউই বলে দেয়, এখনো নাটকের প্রচুর দর্শক রয়েছে।

আশার কথা হলো, দর্শকের চাওয়া আমলে এনে কয়েকটি চ্যানেল বিরতিহীন নাটক প্রচার করেছে। আর দর্শক ভোগান্তি দূর করতে বিজ্ঞাপন বিরতিতে যাবার সময় টাইম কাউন্টের আশ্রয় নেয়া শুরু করেছে অনেক চ্যানেল।

অন্যদিকে বিদেশী ডাবিং সিরিয়ালের জনপ্রিয়তা বাড়ায় সংকটে পড়েছেন নাট্যশিল্পী ও কলাকুশলীরা।

সত্যিই যদি ওইসব ডাবিং সিরিয়ালে দর্শক আগ্রহ বেড়ে থাকে, কিংবা দর্শক সেসব সিরিয়াল দেখে থাকেন, তাহলে দেশীয় টেলিভিশনের দর্শক ভারতীয় সিরিয়ালের ভয়াল থাবা থেকে কিছুটা হলেও মুক্তি পেয়েছে-বললে খুব একটা বাহুল্য হবে কী? বেশ ক’টি চ্যানেল এখন ভিনদেশী ডাবিং সিরিয়াল সম্প্রচারে এসেছে।

শোনা যাচ্ছে, নতুন বছর আরো ক’টি চ্যানেল ডাবিং সিরিয়াল প্রচার করবে। তা ই যদি হয়, প্রশ্ন থেকে যায়, দেশীয় চ্যানেল কী বিদেশি ডাবিং সিরিয়াল নির্ভর হবে?

২০১৬তে অনেক চ্যানেলই নাটকের মানের দিকে গুরুত্ব দিয়েছেন। সে ধারাবাহিকতায় দর্শক পেয়েছেন মানসম্মত নাটক, টেলিছবি এবং টিভি সিরিয়াল।
নাটকের জনপ্রিয়তা ফিরিয়ে আনার জন্য নির্মাতা, চ্যানেল সংশ্লিষ্টরা ও বিজ্ঞাপনদাতা -সবার সমন্বয়ই পারে এ দেশের নাটকের সোনালী সময় ফিরিয়ে আনতে।

এইচএম/এসজেড

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh