বিজয় দিবসের নাটক ‘অন্ত্যেষ্টিযাত্রা’

প্রকাশ | ১৫ ডিসেম্বর ২০১৬, ১২:৩৩ | আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৬, ১২:৪০

আরটিভি অনলাইন রিপোর্ট

বাংলাদেশের এক অজ-পাড়াগাঁয়ের নাম মৌতলা। একদিন ভোরে ওই গ্রামের এক পঙ্গু মুক্তিযোদ্ধা শওকত আলীর মৃত্যু হয়। উপজেলা সদরের সহকারি কমিশনার সুলতান আহমেদ পুলিশের একটি দল ও উপজেলা তহশীলদার নবাব আলীকে নিয়ে মৌতলা গ্রামের উদ্দেশে রওনা দেন মৃত মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের জন্য। কিন্তু, রাস্তাঘাটের দুরবস্থার কারণে মৌতলা গ্রামের প্রবেশের অনেক আগেই তাদের গাড়ি ছেড়ে হেঁটে রওনা দিতে হয়।

একসময় তারা পৌঁছল মৌতলা গ্রামে। কিন্তু বিপত্তি বাঁধে ওই গ্রামে শওকত আলী নামে আরো দু'জন ব্যক্তি রয়েছেন। একজন ভ্যান চালায়, আরেকজন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলে। দুজনের বয়স প্রায় ৬০-৬৫’র মতো হবে। এ নিয়ে দ্বিধায় পড়ে যান সুলতান সাহেব। সঙ্গে আনা ফাইল-পত্র ঘেটে তারা জানতে পারে মুক্তিযুদ্ধের সময় শওকত আলীর ডান উরুতে গুলি লেগেছিল। তারা গ্রামবাসির কাছে মৃত মুক্তিযোদ্ধা শওকত আলীর ঠিকানা সংগ্রহ করে সবাই উপস্থিত হয় জীর্ন এক কুঁড়ে ঘরের উঠোনে। পঙ্গু মুক্তিযোদ্ধা মৃত শওকত আলীর বাড়ি-ঘরের দুরবস্থা দেখে তারা বিষ্ময়ে হতবাক হয়ে যায়।  

এদিকে কন্যা হামিদার ওপর অত্যাচার হবার পর সমাজ-প্রশাসনের কাছ মুক্তিযোদ্ধা পরিচয়ে ধর্না দিয়েও কোনো সুবিচার পাননি শওকত আলী। রাগে-দুঃখে-অপমানে এবং তীব্র অভিমানে একদিন শওকত আলী তার ‘মুক্তিযোদ্ধা সার্টিফিকেট’ পুড়িয়ে ফেলেছিলেন। কিন্তু সার্টিফিকেট ছাড়া শওকত আলীকে  ‘গার্ড অব অনার’ দেয়া ঠিক হবে কিনা এ নিয়ে দ্বন্ধে পড়ে যায় সুলতান সাহেবরা।

বেঙ্গল মিডিয়া কর্পোরেশন লিমিটেড প্রযোজিত বিজয় দিবসের বিশেষ নাটক ‘অন্ত্যেষ্টিযাত্রা’ এমনি গল্পে তৈরি হয়েছে। অভিনয়ে রওনক হাসান, ফজলুর রহমান বাবু, জামিল, রিফাত, লিজা জামান। কাহিনি লিখেছেন জাকির তালুকদার। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু। ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে রাত ৭টা ৪০মিনিটে আরটিভিতে নাটকটি প্রচার হবে।


এইচএম