• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গম্ভীরা যেমন আনন্দ দেয়, তেমনি প্রতিবাদেরও ভাষা : ইনু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ ডিসেম্বর ২০১৬, ২০:৪৮

চাঁপাইনবাবগঞ্জের ভাষায় গম্ভীরা নামের যে শিল্পটি আছে তা আমার কাছে ব্যতিক্রম মনে হয়েছে। যারা গম্ভীরা উপস্থাপন করেন তাদের শুধু অভিনয় ও গান গাইলেই হয় না। গম্ভীরা যেমন আনন্দ দেয়, তেমনি প্রতিবাদেও অগ্রণী ভূমিকা পালন করে। বললেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শনিবার সন্ধ্যায় প্রথম জাতীয় গম্ভীরা উৎসব ২০১৬ এর সমাপনী দিনের আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, সামরিক স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বিভিন্ন গণআন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এ শিল্পটি। জঙ্গিবাদের বিরুদ্ধে এবং উন্নয়নের ধারায় গম্ভীরার অবদান অনস্বীকার্য। সরকার যে সুখি-সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখে তাতে গম্ভীরা একটি সাংস্কৃতিক গণজাগরণ সৃষ্টি করেছে।

মন্ত্রী আরো বলেন, ‘গম্ভীরা গানের উৎকর্ষ সাধনে সরকার পাশে থাকবে, আমার সহযোগিতার হাত বাড়ানো থাকবে সব সময়।’

এছাড়া আয়োজক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দিয়াড়ের আহ্ববায়ক মুখলেসুর রহমান মুকুল ও সদস্য সচিব আনোয়ার হক বক্তব্য রাখেন।

বক্তব্যের পরপরই শুরু হয় গম্ভীরা পরিবেশন। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার বকুলতলায় সমাপনী দিনে গম্ভীরা পরিবেশন করে পাঁচটি দল। দলগুলো হলো কল্লোল-সুমনের আদি গম্ভীরা দল, শাহ্জামাল-মনিরের রসকস গম্ভীরা দল, শিশ মোহাম্মদ-সিতেশ’র চাঁপাই নকশী গম্ভীরা দল, ইসমত-সাবিনা’র প্রভাতী গম্ভীরা দল এবং জাহাঙ্গীর-আজিমের পরিবেশনায় প্রয়াস ফোক থিয়েটার।

শহুরে দর্শকদের কাছে গম্ভীরা তেমন পরিচিত না। তবে পরিবেশন শুরুর সঙ্গে সঙ্গে বেশ মুগ্ধতা নিয়েই উপভোগ করেন দর্শক। বারবার তাদের করতালিতে মুখর হয় বকুলতলা। শিল্পীদের পরিবেশনায় যেমন ছিল চাপাইনবাবগঞ্জ এর ইতিহাস ঐতিহ্য তেমনি ছিল মুক্তিযুদ্ধ, অন্যায়ের প্রতিবাদের ভাষা।

শুক্রবার বিকেলে উৎসবটি শুরু হয়। উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ঐদিন আলাদা পাঁচটি গম্ভীরা দল তাদের নৈপূণ্য প্রদর্শন করে।

উল্লেখ্য, বাংলাদেশে লোকসঙ্গীতের অন্যতম ধারা গম্ভীরা। মূলত এদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা ও ভারতের মালদা অঞ্চলে গম্ভীরার উৎস এবং প্রসার। চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের গম্ভীরার মুখ্য চরিত্রে নানা-নাতি সব এলাকা ও বয়সী মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়।

এইচএম / জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh