• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘গ্যালিলিও’ সন্ধ্যা

দর্শকের জন্যই বারবার আসি: আলী যাকের

পাভেল রহমান, আরটিভি অনলাইন

  ১৫ অক্টোবর ২০১৮, ১৮:২০
‘গ্যালিলিও’ নাটকের দৃশ্যে আলী যাকের ও আসাদুজ্জমান নূর।

বিকেল ৩টা থেকেই টিকিট কাউন্টারের সামনে ভিড় জমিয়েছেন লোকজন। আয়োজকদের পক্ষ থেকে বারবার জানানো হয়েছে, ‘গ্যালিলিও’ নাটকের সব টিকিট বিক্রি হয়ে গেছে। তারপরও অনেকেই দাঁড়িয়ে আছেন কোনোভাবে যদি একটা টিকিট পাওয়া যায়?

গতকাল রোববার (১৪ অক্টোবর) সন্ধ্যায় গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে এমন দৃশ্য দেখা গেলো। উৎসবে এদিন মঞ্চস্থ হয় নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত ‘গ্যালিলিও’ এবং মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। দুটো নাটকই মিলনায়তনপূর্ণ দর্শকের সামনে মঞ্চস্থ হয়েছে।

তবে বেশীরভাগ দর্শকের আগ্রহের তালিকায় প্রথম দিকে ছিল ‘গ্যালিলিও’। ঢাকার মঞ্চে নব্বই দশকের সাড়া জাগানো নাটক ‘গ্যালিলিও’ প্রায় ২০ বছর পর আবারও নিয়মিত মঞ্চায়ন শুরু হয়েছে। নবরূপে দ্বিতীয় মঞ্চায়ন ছিল রোববার।

গ্যালিলিও নাটকটি নিয়ে দর্শকের আগ্রহের মূল কারণ ছিল দুই বরেণ্য অভিনেতাকে একসঙ্গে মঞ্চে অভিনয় করতে দেখা। আলী যাকের ও আসাদুজ্জামান নূর নাটকটিতে অভিনয় করেন।

নাটকের প্রদর্শনী শেষ হবার পর আলী যাকের বলেন, ‘আমার বয়স হয়েছে। আর কোনোদিন মঞ্চে ফিরতে পাবো কিনা সন্দিহান ছিলাম। আপনাদের শুভাশিস এবং আমার বন্ধুদের সহায়তায় আবারও মঞ্চে এসে দাঁড়াতে পেরেছি। আমি আপনাদের কাছে অনেক কৃতজ্ঞ, প্রকৃতির কাছে কৃতজ্ঞ এবং আমার সহযাত্রীদের প্রতি কৃতজ্ঞ।’

তিনি আরও বলেন, ‘আমি অভিবাদন জানাতে চাই, আমাদের দর্শকদের। তাদের জন্যই বারবার ঘুরেফিরে এখানে আসি। এই জায়গাটি আমাদের কাছে শুধু পবিত্র নয়, একান্ত ভালোবাসার জায়গা। আমরা অনেক জায়গা ভুলে যেতে পারি। কিন্তু এই ক্ষেত্রটি কিছুতেই ভুলতে পারব না। এখানে এলে প্রতিবার পুনঃজন্ম হয়।’

বার্টল ব্রেখটের ‘দ্য লাইফ অব গ্যালিলিও গ্যালিলি’ অবলম্বনে নাটকটির অনুবাদ ও নাট্যরূপ দিয়েছেন অধ্যাপক আবদুস সেলিম এবং নির্দেশনা দিয়েছেন পান্থ শাহরিয়ার।

আলী যাকের ছাড়াও নাটকটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আসাদুজ্জামান নূর, পান্থ শাহরিয়ার, রুহে তামান্না লাবণ্য, শফি আলম বাবলু, অভি বিশ্বাস, মাহফুজ রিজভী, আবদুর রশীদ, কামরুজ্জামান পিন্টু।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন অপি করিম এবং প্রযোজনা অধিকর্তা হিসেবে রয়েছেন সারা যাকের। নাগরিক নাট্য সম্প্রদায় সূত্রে জানা গেছে, এখন থেকে নিয়মিতভাবেই নাটকটি মঞ্চস্থ করা হবে।

আরও পড়ুন :

পিআর /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আড্ডায় মেতে উঠলেন বর্ষীয়ান তারকারা
উন্নয়নের শুরু আছে, কিন্তু শেষ নেই : নূর
বিনোদন অঙ্গন থেকে সংসদ সদস্য হলেন যারা
বিজয়ী হলেন আসাদুজ্জামান নূর
X
Fresh