• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

ছায়ানটে ‘প্রাণের খেলা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৩
ছবি: সংগৃহীত

রাজধানীর শংকরে অবস্থিত ছায়ানট মিলনায়তনে আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় শুরু হবে নিয়মিত গানের আসর ‘প্রাণের খেলা’। অনুষ্ঠানে রবীন্দ্রসঙ্গীত গেয়ে শোনাবেন শামা রহমান ও মোস্তাফিজুর রহমান তূর্য।

শামা রহমানের জন্ম ঢাকায়। ছেলেবেলায় ওস্তাদ ফজলুল হকের কাছে উচ্চাঙ্গসঙ্গীতে প্রশিক্ষণ নেন। এরপর ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনে দুই বছর অধ্যয়ন করেন। পরবর্তীকালে বুলবুল ললিতকলা একাডেমীতে আতিকুল ইসলামের কাছে পাঁচ বছর গান শেখেন।

তার ১৪টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবর্ষে ইউনেসকোর উদ্যোগে তার ৯টি অ্যালবাম ২০১১ সালে প্যারিসে ইউনেসকোর সদর দপ্তরে উন্মোচিত হয়। দেশে ও বিদেশের বহু মঞ্চে তিনি গান পরিবেশন করেছেন।

মোস্তাফিজুর রহমান তূর্য মায়ের অনুপ্রেরণায় গানের চর্চা শুরু করেন ছেলেবেলায়। প্রথম গুরু প্রদীপ দাশ। ২০০৯ সালে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলনের প্রতিযোগিতায় সাধারণ বিভাগে ১ম মান অর্জন।

ছায়ানট সঙ্গীতবিদ্যায়তনে সাফল্যের সাথে রবীন্দ্রসঙ্গীতের কোর্স সমাপ্ত করে বর্তমানে ছায়ানটেই শিক্ষক হিসেবে নিযুক্ত আছেন। শিক্ষার্থী অবস্থায় গুণী শিক্ষকদের সান্নিধ্য লাভের সুযোগ ঘটেছে, এর মধ্যে সনজিদা খাতুন, মিতা হক, লাইসা আহমদ লিসা উল্লেখযোগ্য।

বর্তমানে অসিত দের কাছে উচ্চাঙ্গসঙ্গীতে তালিম নিচ্ছেন। বাংলাদেশ বেতার, টেলিভিশন ও প্রাইভেট টেলিভিশন চ্যানেল গুলোতে গান পরিবেশন করে থাকেন।

আয়োজকদের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh