• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

‘সৈয়দ মহিদুল ইসলাম পদক’ পাচ্ছেন আতাউর রহমান

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১২ | আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪২
ছবি: সংগৃহীত
‘সৈয়দ মহিদুল ইসলাম পদক’ পাচ্ছেন মঞ্চসারথী আতাউর রহমান। সৈয়দ মহিদুল ইসলামের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নাট্যোৎসব আয়োজন করছে ‘ব্যতিক্রম নাট্যগোষ্ঠী’। আজ বুধবার থেকে শুক্রবার পর্যন্ত চলা নাট্যোৎসবে এ পদক দেয়া হবে।

নাট্যোৎসবে মঞ্চসারথী আতাউর রহমান ছাড়াও মঞ্চবন্ধু সম্মাননা পাচ্ছেন চন্দন রেজা, গোলাম শাহরিয়ার ও মাহফুজা হিলালী। যুগল সম্মাননা পাচ্ছেন হৃদি হক-লিটু আনাম, সৈয়দা শামছি আরা-মোমিনুল হক দিপু, আশরাফুল আশীষ-সোমা ফেরদৌস, সায়মা করিম-খালিদ হাসান রুমি, নাবিলা নাসরিন-বুলবুল আহমেদ জয়।

বাংলাদেশের নাট্যাঙ্গনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব সৈয়দ মহিদুল ইসলাম ১৯৭৭ সালে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) থেকে নাট্যকলা বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। সেখানে পড়াকালীন তাঁর সহপাঠী ছিলেন নাসিরউদ্দিন শাহ, রাজ বাব্বর ও স্মিতা পাতিল।

-------------------------------------------------------
আরও পড়ুন  : স্ত্রী গৌরীকে নিয়ে যা বললেন শাহরুখ
-------------------------------------------------------

১৯৮৪ সালে ঢাকায় তিনি চালু করেছিলেন ‘স্কুল অব অ্যাকটিং’। অভিনয় শিখে ছেলেমেয়েরা অভিনয়শিল্পী হবে, এটাই ছিল তাঁর স্বপ্ন। শিক্ষক হিসেবে সুনাম ছিল সৈয়দ মহিদুল ইসলামের। সিনেমার অনেক পরিচালকই নায়ক-নায়িকাদের অভিনয় শেখানোর জন্য সৈয়দ মহিদুলের পাঠশালায় পাঠাতেন। 

প্রয়াত নায়ক সালমান শাহ, অভিনেত্রী আফসানা মিমি, অভিনেতা ও পরিচালক গাজী রাকায়েত, অভিনেতা শাহিন আলম, বাসন্তী গোমেজ’সহ অনেকেই ছিলেন মহিদুলের ছাত্র। ১৯৭৬ সালে সৈয়দ মহিদুল ইসলাম কলকাতায় প্রতিষ্ঠা করেন নাটকের দল ‘ব্যতিক্রম’। ১৯৭৮ সাল থেকে দলটি কাজ শুরু করে ঢাকায়।

উৎসবের তিনদিন সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ হবে ভিশন থিয়েটারের নাটক ‘নৈশভোজ’, ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর ‘পাখি’এবং নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী’নাটকগুলো।

আরও পড়ুন  : 

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়