মঞ্চে আসছে শিশুদের নাটক ‘আওয়ার কিংডম’

প্রকাশ | ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০১ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২৪

আরটিভি অনলাইন রিপোর্ট
‘আওয়ার কিংডম’ নাটকের মহড়ার দৃশ্য।

বরিশালের শব্দাবলী গ্রুপ থিয়েটার পরিচালিত শিশু থিয়েটার এবার মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘আওয়ার কিংডম’। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শামীমা শওকত লাভলী। আজ মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় শব্দাবলীর নিজস্ব স্টুডিও থিয়েটার মঞ্চে এই নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে।

শব্দাবলীর কর্ণধার সৈয়দ দুলাল বলেন- বরিশাল শিশু থিয়েটার সব সময়ই ভিন্নধর্মী কাজ করে। একই সঙ্গে নাটকের মাধ্যমে সমাজের নানা অসঙ্গতি তুলে ধরে। শিশুদের এই নাটকটিতেও তেমনি বার্তা দেয়া হয়েছে। নাটকটি নিয়ে আমরা দেশে ও দেশের বাইরে জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন শিশু নাট্য উৎসবে অংশগ্রহণ করবো।

নাটকের নির্দেশক শামীমা শওকত লাভলী বলেন- কল্পনার রাজ্যে দেখা মিলে হাজারও স্বপ্ন। আবার সেই কল্পনার রাজ্যে বিচরণ করাও কিন্তু খুব সহজ নয়। তবে শিশুরা তাদের ভাবনার মধ্য দিয়ে সেই কল্পনার রাজ্যে ঘুরে বেড়ায় খুব সহজেই। যেমন রূপকথার গল্প কার না পছন্দের? তাই এমন রূপকথাকেই ভালোবেসে বেড়ে ওঠে শিশুরা। এমনি এক ভাবনা নিয়ে মঞ্চে আসছে ‘আওয়ার কিংডম’।

তিনি আরও বলেন- আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে বাস করেও শিশুরা যে রূপকথার কল্পনার রাজ্যে ঘুরে বেড়ায়, তারই প্রতিচ্ছবি ফুটে উঠেছে এই নাটকে। নাটকটিতে বর্ণনা করা হয়েছে শিশুর রাজ্যে থাকবে না কোনও ভয়, হিংসা ও ক্রোধ। ভালোবাসায় বাসযোগ্য হবে শিশুর পৃথিবী।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আরভিন স্বাধীন, আরেফিন হোসেন খায়রুল, সজল সিকদার, সাবা তাবাসসুম স্বর্ণা, সিনথিয়া দিপা রায়, লামিয়া আপসারা ইনি, সাবা ওহি, রাইসা কবীর, তাহিরা জারা, শিখা বর্ণাসহ অনেকে।

নাটকটির নেপথ্যে কাজ করেছেন নির্দেশনা সহকারী- মনি আক্তার। আলোক পরিকল্পনা- আল মামুন। মঞ্চ পরিকল্পনা- সৈয়দ নাজমুল আলম, অভি। কোরিওগ্রাফি- শামীমা আক্তার মুক্তা। মঞ্চ ব্যবস্থাপনা- পারভেজ হাসান, আরিয়ান মজুমদার। পোশাক পরিকল্পনা- সৈয়দা ইপসিতা নীতি, শব্দ নিয়ন্ত্রণ- তারিকুল হাসান, রূপসজ্জা- তন্দ্রা মল্লিক। প্রযোজনা সমন্বয়কারী- মশিউর রেজা রিফাত।

আরও পড়ুন  :

পিআর/পি