শেষ হলো দুই দিনের রবীন্দ্র-স্মরণানুষ্ঠান

প্রকাশ | ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৯ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২৮

আরটিভি অনলাইন রিপোর্ট
ছবি: সংগৃহীত

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস উপলক্ষে গত শুক্রবার রবীন্দ্রসঙ্গীতশিল্পী সংস্থার উদ্যোগে ‘অহংকার চূর্ণ করো/প্রেমে মন পূর্ণ করো’স্লোগান ধারণ করে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হয় গানে গানে দুইদিনের রবীন্দ্র-স্মরণানুষ্ঠান।

গতকাল শনিবার (৮ সেপ্টেম্বর) ছিল সমাপনী দিন। এদিনও সংস্থার নির্ধারিত শিল্পীদের পাশাপাশি রবীন্দ্রনাথের গীতবিতান থেকে নির্বাচিত পূজা, প্রেম, প্রকৃতি, স্বদেশ ও বিচিত্র পর্যায়ের গান পরিবেশন করেছেন দেশবরেণ্য আমন্ত্রিত শিল্পীরা।

সমাপনী অনুষ্ঠানে রবীন্দ্রসঙ্গীতশিল্পী সংস্থার সভাপতি তপন মাহমুদ বলেন- ‘রবীন্দ্রনাথ পরম প্রিয়তম, চির সুন্দরের কথা, সাধক-মনের চিরন্তন আবেগ স্বতঃস্ফূর্ত ছন্দে বর্ণনা করেছেন যা অনুধাবন করতে পারলে মন মুক্তি পায়, সকল সত্তা ধ্বনিময় হয়ে বিশুদ্ধ সুরলোকে পৌঁছে যায়, যেখানে পরম প্রিয়তম অপেক্ষা করে আছেন তার প্রেমাস্পদের জন্যে।’

তিনি আরও বলেন, ‘রবীন্দ্র-প্রেমকে হৃদয়ে ধারণ করে আমরা তার প্রয়াণ-স্মরণানুষ্ঠানে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলি ‘প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে/ মোরে আরো আরো দাও প্রাণ’।

সমাপনী দিনের একক গান পরিবেশন করেন ফাহমিদা হোসেইন, পীযূষ বড়ুয়া, গোলাম হায়দার, বিষ্ণু মণ্ডল, শফিকুর রহমান, খোকন চন্দ্র দাস, খন্দকার আবুল কালাম, আহমেদ জিয়াউর রহমান, সুবাহ্ আকবর, টিপু চৌধুরী, তপন কুমার সরকার, নির্ঝর চৌধুরী, খাইরুজ্জামান কাইয়ুম, ফেরদৌসী কাকলী, মিতা দে, রাবিতা সাবাহ, রমা বাড়ৈ, রুমঝুম বিজয়া রিসিল, সীমা সরকার, শিল্পী রায়, শিমু দে, সুমাইয়া ইমাম ইমাসহ অনেকে। অনুষ্ঠান উপস্থাপনা করেন সাজেদ আকবর ও পীযূষ বড়ুয়া।

আরও পড়ুন :

পিআর/পি