দিল্লির অঞ্জন কাঞ্জিলাল এখন ঢাকায়

প্রকাশ | ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৯ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৭

আরটিভি অনলাইন রিপোর্ট
ঢাকায় একফ্রেমে নূনা আফরোজ ও অঞ্জন কাঞ্জিলাল। ছবি: সংগৃহীত

বাংলাদেশের অন্যতম নাট্যদল প্রাঙ্গণেমোর-এর আমন্ত্রণে ঢাকায় এসেছেন ভারতের নাট্যকার, অভিনেতা ও নির্দেশক অঞ্জন কাঞ্জিলাল। প্রাঙ্গণেমোরের দলপ্রধান অনন্ত হিরা আরটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন।

অনন্ত হিরা জানান, প্রাঙ্গণেমোর আয়োজিত অভিনয় বিষয়ক নাট্য কর্মশালায় প্রশিক্ষক হিসেবে অংশগ্রহণ করতে ঢাকায় অবস্থান করছেন অঞ্জন কাঞ্জিলাল। তিনি ৬ থেকে ৮ সেপ্টেম্বর ঢাকায় ৩ দিনব্যাপী নাট্য-কর্মশালা পরিচালনা করবেন। কর্মশালায় অংশগ্রহণ করবেন প্রায় পঞ্চাশ জন নাট্যকর্মী, যারা দীর্ঘদিন ধরে থিয়েটারের সঙ্গে সম্পৃক্ত।

-------------------------------------------------------
আরও পড়ুন : বাধ্য হয়ে কোনও কাজ করতে রাজি না: পরীমণি
-------------------------------------------------------

অঞ্জন কাঞ্জিলালের থিয়েটার চর্চার শুরু কলকাতায় হলেও পরবর্তীতে তিনি দিল্লিতে চলে যান এবং ওখানেই থিয়েটার চর্চা অব্যহত রাখেন। দিল্লিতে প্রতিষ্ঠা করেন গ্রীণরুম থিয়েটার।

দিল্লিতে মাত্র ১২ শতাংশ বাঙালি। বাঙালির প্রতিনিধি হিসেবে দিল্লিতে বাংলা থিয়েটার ও বাংলা সংস্কৃতি প্রতিষ্ঠার সংগ্রাম যারা কাজ করে চলেছেন তাদের মধ্যে অঞ্জন কাঞ্জিলাল অন্যতম। দিল্লিতে দীর্ঘ ২২ বছর ধরে তিনি নিরলসভাবে বাংলা থিয়েটার চর্চা করে যাচ্ছেন।

দিল্লিতে যাবার আগে অঞ্জন কাঞ্জিলাল নাটক নিয়ে কাজ করেছেন কলকাতার পাশেই গোবরডাঙ্গায়। সেখানকার উল্লেখযোগ্য নাটকের দল গোবরডাঙ্গা নকশা-র অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য তিনি।

রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে নাটকের ওপর মাস্টার্স করেছেন অঞ্জন। এছাড়া তিনি কাজ করেছেন রুদ্র প্রসাদ সেনগুপ্ত, কুমার রায়, পিটার ব্রুক, মার্শাল মারশো, মনোজ মিত্র ও দেব নারায়ন গুপ্তের সঙ্গে।

অঞ্জনের নির্দেশিত নাটকের সংখ্যা ৪০ এর অধিক। এর মধ্যে উল্লেখযোগ হলো- বিসমিল্লাহ, অসুখ, সহবাসে।

আরও পড়ুন :

পিআর/এম