• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সিনেমা নয়, গানের অ্যালবামের প্রিমিয়ার হলো ছায়ানটে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫০

প্রকাশিত হলো এনামুল করিম নির্ঝরের কথা ও সুরের গানের অ্যালবাম ‘কানসূতা ০০২’। গত ৩১ আগস্ট সন্ধ্যা ৭টায় রাজধানীর ছায়ানট মিলনায়তনে গানশালা’র আয়োজনে অ্যালবামটির প্রিমিয়ার অনুষ্ঠানে শ্রোতা ও শিল্পীদের এ গান-কথার আসর অনুষ্ঠিত হয়।

এতে এনামুল করিম নির্ঝরের লেখা ও সুরে কামরুজ্জামান সুজনের সঙ্গীতায়োজনে পরিবেশিত হয় ফাহমিদা নবী, সুজন এবং সুকন্যা’র গান।

চলচ্চিত্র মুক্তির আগে প্রিমিয়ার অনুষ্ঠানের আয়োজনের রীতি থাকলেও গানশালাই এ প্রথম অ্যালবামের প্রিমিয়ার আয়োজনের এ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন গুণী চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার।

উপচেপড়া দর্শক টানা তিনঘণ্টা গান আড্ডায় মেতে ওঠেন ছায়ানট মিলনায়তনে। ফেরদৌস বাপ্পির উপস্থাপনায় অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠানে অ্যালবামের গানগুলো শিল্পী ও শ্রোতারা শোনেন। শিল্পী ও গান সংশ্লিষ্টদের সঙ্গে শ্রোতারা তাদের প্রতিক্রিয়া ও মতামত বিনিময় করেন।

অনুষ্ঠানে পরিবেশিত ১৫টি গানের এই অ্যালবাম পাওয়া যাবে বাংলাদেশের জিপি মিউজিক, বাংলালিংক ভাইব, রবি স্প্ল্যাশ, ভারতের টাইমস মিউজিক ও গানশালার ইউটিউব চ্যানেলে। এছাড়া তরুণ নির্মাতাদের নির্মাণে গানগুলোর মিউজিক ভিডিও পর্যায়ক্রমে প্রকাশিত হবে গানশালায়।

-------------------------------------------------------
আরও পড়ুন : পূর্ণিমা-তানিয়ার জমজমাট আড্ডা
-------------------------------------------------------

এনামুল করিম নির্ঝর বলেন, গানগুলো তৈরিতে সংশ্লিষ্ট সকলেই যথেষ্ট পরিশ্রম করেছেন। আমার মনে হয়েছে, এই সৃজনশীল জায়গাটাতে আমাদের নানা বিষয়ে পরীক্ষা-নীরিক্ষা করা দরকার।সৃজনশীল মানুষের ভাবনার ব্যাপারটা যদি স্বচ্ছ না হয়, তবে ভবিষ্যৎ আসলেই শূন্য হয়ে থাকবে। সে জায়গা থেকে আমি আমার মতো করে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করে মোস্তফা মনোয়ার বলেন, “এখনকার শিল্পীদের মধ্যে সবকিছুদের মধ্যেই বড্ড বেশি রেষারেষি। সে জায়গায় এই যে শিল্পী-শ্রোতাদের মেলবন্ধন, সেটা খুব জরুরি। নির্ঝর সবসময় একটা নতুন কিছু করতে চায়। এই নতুন কিছু করতে চাওয়ার বিষয়টা কিন্তু সবার মধ্যেই থাকতে হবে। আমি কিছু করবো সেটার মধ্যে নতুনত্ব থাকা উচিত।”

জয়নুল আবেদিনের চিত্রকর্মের উদাহরণ টেনে তিনি আরও বলেন, “দুর্ভিক্ষের সময় জয়নুল এক হাঁড়ি ভাত রান্না করেননি। লঙ্গরখানায় যাননি। ঘরে বসে এমন কিছু করেছেন যা আমরা এখনও দেখছি। তাই, কিছু করার দরকার নেই। শিল্পী আপন মনে গান করে যাক। তাতেই চলবে। মনে রাখতে হবে, শিল্পীর দায়বদ্ধতা অনেক বড়, অনেক উঁচুতে।”

অনুষ্ঠানে শ্রোতারা অ্যালবামের গান শুনে নিজেদের মুগ্ধতা প্রকাশ করেন।

‘কানসূতা ০০২’ অ্যালবামটি এনামুল করিম নির্ঝরের এক নির্ঝরের গান প্রকল্পের উদ্যোগে প্রকাশিত অ্যালবাম। এর আগে গত ৬ এপ্রিল প্রকাশিত হয় ‘কানসূতা ০০১’ অ্যালবামটি। ওই অ্যালবামে গান করেন আরমিন মুসা, অর্ক ও জয়িতা।

আরও পড়ুন :

পিআর/এম/এসআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh