সৌদি আরবের প্রেক্ষাগৃহে বলিউডের প্রথম সিনেমা ‘গোল্ড’

প্রকাশ | ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪৫ | আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৯

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

সৌদি আরবে চলতি বছরের ১৮ এপ্রিল থেকে সিনেমা প্রদর্শন উন্মুক্ত করা হয়েছে। এর আগে দেশটিতে ১৯৭০ সালে একটি আইনের মাধ্যমে প্রেক্ষাগৃহে সিনেমা প্রদর্শন বন্ধ করা হয়েছিল।

গেল এপ্রিল মাসে মারভেলের সুপারহিরো ছবি ‘ব্ল্যাক প্যান্থার’ দিয়ে সৌদি আরবে নতুন করে সিনেমা প্রদর্শনের যে সূচনা হয়, সেখানে এখন প্রথমবারের মতো যোগ হয়েছে বলিউড চলচ্চিত্র।

শুক্রবার সৌদি আরবের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে রীমা কাগতি পরিচালিত ছবি ‘গোল্ড’। ছবির নায়ক অক্ষয় কুমার নিজের টুইটারে এ খবর জানান। ছবির নায়ক প্রেক্ষাগৃহে গিয়ে সবাইকে ‘গোল্ড’ দেখার আহ্বান করেছেন। টুইটারে তিনি লিখেছেন, ‘আমরা এখন আরেকটি ইতিহাসের অংশ!’

১৯৪৮ সালে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রথমবারের মতো ‘লন্ডন অলিম্পিকে’ অংশগ্রহণ করে ভারত। সে বছর হকিতে স্বর্ণ পদক জিতেছিল ভারত। জুনিয়র ম্যানেজার ও হকি খেলোয়াড় তপন দাস সারা ভারত থেকে এমন সব প্রতিভা খুঁজে বের করেছিলেন, যারা একজোট হয়ে স্বাধীন ভারতকে অলিম্পিকে প্রথম সোনা এনে দেয়। স্বাধীনতা দিবস উপলক্ষে গত ১৫ আগস্ট ভারতে মুক্তি পায় ছবিটি। এখানে তপন দাসের চরিত্রে অভিনয় করেছেন অক্ষয় কুমার।

এদিকে ব্রিটিশ প্রতিষ্ঠান ভিউ ইন্টারন্যাশনাল সৌদি আরবে ৩০টি প্রেক্ষাগৃহ নির্মাণ করেছে। সৌদি আরবের রিয়েল এস্টেট প্রতিষ্ঠান আবদুল মহসিন আল হোকায়ের হোল্ডিংয়ের সহযোগিতায় প্রেক্ষাগৃহগুলো নির্মাণ করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, সৌদি আরব সিনেমা বা বিনোদন উন্মুক্ত করে রক্ষণশীল সমাজব্যবস্থা থেকে বেরিয়ে আসার নানা পদক্ষেপ নিয়েছে। তার মধ্যে একটি হলো প্রেক্ষাগৃহে চলচ্চিত্র প্রদর্শন।

আরও পড়ুন :

এম/এমকে