আলতাফ মাহমুদ পদক পেলেন দুই গুণী

প্রকাশ | ৩০ আগস্ট ২০১৮, ২১:১৪ | আপডেট: ৩০ আগস্ট ২০১৮, ২৩:৩৮

আরটিভি অনলাইন রিপোর্ট

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরকার শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ৩০ আগস্ট। ১৯৭১ সালের এই দিনে রাজারবাগ পুলিশ লাইনের উল্টোদিকে নিজ বাড়ি থেকে পাকিস্তানি হানাদার বাহিনী তাকে ধরে নিয়ে যায়। এরপর আর তিনি ফিরে আসেননি।

সুরস্রষ্টা আলতাফ মাহমুদের অন্তর্ধানের ৪৭তম বার্ষিকী উপলক্ষে আজ বৃহস্পতিবার, ৩০ আগস্ট সন্ধ্যায় সেগুনবাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠান আয়োজন করে ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’।

অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’। এরপর থেকে প্রতি বছর একটি পদক, উত্তরীয় ও আর্থিক সম্মাননা প্রদানের মাধ্যমে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ দেয়া হয়ে থাকে। এ বছর এই পদক পেয়েছেন সৈয়দ হাসান ইমাম এবং ফেরদৌসী মজুমদার।

এ পর্যন্ত আলতাফ মাহমুদ পদক পেয়েছেন- চিত্রগ্রাহক বেবি ইসলাম (২০০৫), সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হক (২০০৬), সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন (২০০৭), সঙ্গীতশিল্পী অজিত রায় ও সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম (২০০৮), সঙ্গীতশিল্পী সুধীন দা (২০০৯), স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য (২০১০), সঙ্গীত পরিচালক আলম খান (২০১১), অধ্যাপক রফিকুল ইসলাম ও নায়করাজ রাজ্জাক (২০১২), চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ও সঙ্গীত পরিচালক মো. শাহ্‌নেওয়াজ (২০১৩), শিল্পী কাইয়ুম চৌধুরী ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল (২০১৪), সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (২০১৫), অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (২০১৬), নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও শিল্প-সমালোচক মফিদুল হক (২০১৭)।

আরও পড়ুন :

পিআর/এম