৫ দিনের উৎসবে ১০ নাটক

প্রকাশ | ২৯ আগস্ট ২০১৮, ১৯:০১ | আপডেট: ২৯ আগস্ট ২০১৮, ১৯:২৯

আরটিভি অনলাইন রিপোর্ট
‘ওপেন কাপল’ নাটকের দৃশ্যে সারা যাকের ও জিয়াউল হাসান কিসলু।

ঈদের পর আবারও জমজমাট হয়ে উঠেছে রাজধানীর নাটকপাড়া। নিয়মিত নাটকের পাশাপাশি উৎসব আয়োজনেরও প্রস্তুতি চলছে। রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালা এখন হয়ে উঠেছে নাট্যকর্মী-দর্শকের মিলনমেলা।

আগামী ৪ সেপ্টেম্বর পাঁচ দিনের নাট্যোৎসব আয়োজন করেছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো সম্পৃক্ত হলো এমন আয়োজনে।  

আয়োজকরা জানান, মঞ্চনাটক শুধু বিনোদনের মাধ্যম নয়, বরং চিরতরুণ মনের নানা রঙে সাজানো সমাজ ও সভ্যতার এক বাস্তব প্রতিচ্ছবি। এই উপলব্ধি থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে ৫ দিনব্যাপী নাট্য উৎসব আয়োজন করা হচ্ছে।

আয়োজকদের প্রত্যাশা এই আয়োজন নিঃসন্দেহে মঞ্চনাটকের প্রতি তরুণ প্রজন্মকে উৎসাহিত করবে এবং এদেশের মঞ্চনাটকে নিবেদিতপ্রাণ কর্মীদের আরও অনুপ্রাণিত করবে।

-------------------------------------------------------
আরও পড়ুন : প্রতি মিনিটে শাহরুখের আয় কত?
-------------------------------------------------------

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ দিনব্যাপী চলবে এই নাট্য উৎসব। ৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই আয়োজন, চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। সবগুলো নাটক মঞ্চস্থ হবে জাতীয় নাট্যশালার মূল হল ও এক্সপেরিমেন্টাল হলে। পাঁচ দিনে মোট ১০টি নাটক মঞ্চস্থ হবে উৎসবে।

৪ সেপ্টেম্বর মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোর প্রযোজিত নাটক ‘হাছনজানের রাজা’ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাটক ‘দ্য লোয়ার ডেপথস’।

 

৫ সেপ্টেম্বর মঞ্চস্থ হবে ঢাকা পদাতিকের নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’ এবং পালাকার থিয়েটারের নাটক ‘বাংলার মাটি বাংলার জল’।

৬ সেপ্টেম্বর মঞ্চস্থ হবে বটতলার নাটক ‘ক্রাচের কর্নেল’ এবং ঢাকা থিয়েটারের নাটক ‘পঞ্চনারী আখ্যান’।

৭ সেপ্টেম্বর মঞ্চস্থ হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নাটক ‘দ্য অ্যালকেমিস্ট’ এবং থিয়েটারের নাটক ‘মুক্তি’।

উৎসবের সমাপনী দিন ৮ সেপ্টেম্বর মঞ্চস্থ হবে প্রাচ্যনাটের নাটক ‘সার্কাস সার্কাস’ এবং নাগরিক নাট্য সম্প্রদায়ের নাটক ‘ওপেন কাপল’।

আরও পড়ুন : 

 

পিআর/এম