বলিউডের বি-গ্রেড’র সিনেমা

প্রকাশ | ২৬ আগস্ট ২০১৮, ১৯:২৭ | আপডেট: ২৬ আগস্ট ২০১৮, ১৯:৪৪

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: সংগৃহীত

বলিউডে মূল ধারার ছবির বাইরেও এক ধরনের ছবি তৈরি হয়। কম বাজেটে কিছু যৌন আবেদনের দৃশ্যের মধ্য দিয়ে ছবিগুলোকে দর্শকের মাঝে জনপ্রিয় করার চেষ্টা করা হয়। এধরণের ছবিগুলোতে ব্যবসায়িক লাভ হয় বলেই একশ্রেণির প্রযোজক ছবিগুলো তৈরি করেন।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের খবরে জানা যায়, এ ধরণের সিনেমাগুলো তৈরি খরচ হয় ১০ থেকে ১২ লাখ রুপি। ছবিগুলো মুক্তি পায় খুবই অল্প কয়েকটি সিনেমা হলে। বেশিরভাগ ছবি মুক্তি পায় ইউটিউবে।

এই ছবিতে যারা অভিনয় করেন তারা খুবই কম সম্মানী পান। বলিউডের আজকের অনেক তারকাশিল্পী একসময় বি-গ্রেডের ছবিতে অভিনয় করেছেন। প্রতি বছর প্রায় দুই শতাধিক বি-গ্রেডের ছবি তৈরি হয় বলিউডে।

তবে ইদানিং সেন্সরবোর্ড কিছু কড়া মনোভাব দেখানোর কারণে এধরণের ছবি তৈরিতে কিছু সমস্যায় পড়েছেন নির্মাতা-প্রযোজক। এই ধরনের ছবি প্রেক্ষাগৃহ অবধি পৌঁছে দেয়াটা বড় চ্যালেঞ্জ।

ইউটিউবে বি কিংবা সি-গ্রেড’র ছবিগুলো প্রদর্শনের জন্য তিন শতাধিক চ্যানেল রয়েছে বলে জানা যায়। এধরণের সিনেমায় যারা অভিনয় করেন তাদের উপার্জন খুব বেশি নয়। মূলত দরিদ্র পরিবারের ছেলেমেয়েরাই এই ছবিগুলোতে অভিনয় করতে আসেন।

তবে ‘বি-গ্রেড’র ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে কেউ কেউ বড় নির্মাতার সঙ্গে পরিচিত হয়ে যান। পরে তারা বলিউডের মূল ধারার ছবিতেও অভিনয় করেন।

আরও পড়ুন :

পিআর/জেএইচ