• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার

পাভেল রহমান, আরটিভি অনলাইন

  ২৬ আগস্ট ২০১৮, ১১:৪০
ছবি: সংগৃহীত

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরকার শহীদ আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ৩০ আগস্ট। ১৯৭১ সালের এই দিনে রাজারবাগ পুলিশ লাইনের উল্টোদিকে নিজ বাড়ি থেকে পাকিস্তানি হানাদার বাহিনী তাকে ধরে নিয়ে যায়। এরপর আর কোনোদিন তিনি ফিরে আসেননি।

দিনটিকে স্মরণ করে আগামী ৩০ আগস্ট (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টায় সেগুনবাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠান আয়োজন করছে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন।

আলতাফ মাহমুদের মেয়ে ও ফাউন্ডেশনের সদস্য সচিব শাওন মাহমুদ বলেন- “শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন দুই গুণীজন সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদারকে শ্রদ্ধা জানিয়ে ‘আলতাফ পদক ২০১৮’ তুলে দেয়ার অনুমতি পেয়েছে।’

-------------------------------------------------------
আরও পড়ুন : ঈদের পঞ্চম দিনে আরটিভির আয়োজন
-------------------------------------------------------

তিনি আরও বলেন- “আগামী ৩০ আগস্ট শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে সন্ধ্যা ৬টায় আলতাফ পদক, সম্মানী ও উত্তরীয় তাঁদের হাতে তুলে দেয়া হবে।”

অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’। একটি পদক, উত্তরীয় ও আর্থিক সম্মাননা প্রদানের মাধ্যমে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ দেয়া হয়ে থাকে।

এ পর্যন্ত আলতাফ মাহমুদ পদক পেয়েছেন যারা

চিত্রগ্রাহক বেবি ইসলাম (২০০৫), সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হক (২০০৬), সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন (২০০৭), সঙ্গীতশিল্পী অজিত রায় ও সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম (২০০৮), সঙ্গীতশিল্পী সুধীন দা (২০০৯), স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক বিপুল ভট্টাচার্য (২০১০), সঙ্গীত পরিচালক আলম খান (২০১১), অধ্যাপক রফিকুল ইসলাম ও নায়করাজ রাজ্জাক (২০১২), চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ও সঙ্গীত পরিচালক মো. শাহ্‌নেওয়াজ (২০১৩), শিল্পী কাইয়ুম চৌধুরী ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল (২০১৪), সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (২০১৫), অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (২০১৬), নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও শিল্প-সমালোচক মফিদুল হক (২০১৭)।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh