শত বছরের পুরনো রাজবাড়িতে নাট্যোৎসব

প্রকাশ | ২৩ আগস্ট ২০১৮, ১৬:৩৩ | আপডেট: ২৩ আগস্ট ২০১৮, ১৬:৫৯

আরটিভি অনলাইন রিপোর্ট
নওগাঁর দুবলহাটি রাজবাড়ির শত বছরের পুরনো নাটমন্দির। ছবি: সংগৃহীত

‘সুপ্ত নাট-মন্দিরে দীপ্ত হোক প্রাণ’- এই শ্লোগান নিয়ে প্রাচ্য থিয়েটার, নওগাঁ আয়োজন করছে নাট্যোৎসব। আগামীকাল শুক্রবার (২৪ আগস্ট) নওগাঁর দুবলহাটি রাজবাড়ির নাটমন্দিরে এই নাট্যোৎসব আয়োজন করা হচ্ছে।

উৎসবে নাট্য সম্মাননা দেয়া হবে জাহাঙ্গীর ইসলাম বুলবুলকে। এই আয়োজনে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শাবিন শাহরিয়ার, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, প্রফেসর শরিফুল ইসলাম খান, ডিএম আব্দুল বারী, চন্দন দেব, কে এম ফজলে মাহমুদ প্রমুখ।

এই নাট্যোৎসবে অংশ নেবে- প্রাচ্য থিয়েটার, নওগাঁ থিয়েটার, শৈলগাছী মানবাধিকার নাট্য পরিষদ, নৃত্য রং একাডেমি ও নৃত্যাঞ্জলি একাডেমি। 

-------------------------------------------------------
আরও পড়ুন :আসছে জয়ার ঈদ উপহার
-------------------------------------------------------

নাট্যোৎসবের অন্যতম আয়োজক নিমাই সরকার আরটিভি অনলাইনকে বলেন, পৃথিবীর অনেক দেশেই প্রাচীন স্থাপনাকেন্দ্রিক নাট্যচর্চা হয়। দুবলহাটি রাজবাড়িতেও নাট্যচর্চা হতো, যাত্রাপালার মঞ্চায়ন হতো। প্রাসাদের ভিতরে মঞ্চ ছিল, নাটক ও যাত্রাপালা মঞ্চায়নের জন্য।

তিনি আরও বলেন- ‘দুবলহাটী রাজবাড়ি নাটমন্দিরে ১৯০০ সাল পর্যন্ত রাজা হরনাথ এর অনুপ্রেরণায় নিয়মিত নাট্যচর্চা হতো। কিন্তু কালের বিবর্তনে সেই ধারাবাহিকতা বজায় থাকেনি। নাটমন্দিরকে পুনরায় জাগ্রত করার লক্ষ্যে এই নাট্যোৎসবের আয়োজন করা হচ্ছে।’

আরও পড়ুন :

পিআর/পি