• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

নায়ক ফারুকের জন্মদিন আজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ আগস্ট ২০১৮, ১৩:২৭
প্রতিজ্ঞা সিনেমার দৃশ্যে নায়ক ফারুক

আকবর হোসেন পাঠান দুলু। বাংলা চলচ্চিত্রে নায়ক ফারুক নামেই পরিচিত তিনি। চলচ্চিত্রে অভিনয় করার সুবাদে মিয়া ভাই খ্যাতি পেয়েছেন নায়ক ফারুক। ভক্ত, শুভাকাঙ্ক্ষী ও চলচ্চিত্র অঙ্গনের মানুষজন তাকে মিয়া ভাই বলেই সম্বোধন করেন।

তিনি একাধারে চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও ব্যবসায়ী। আজ এই জনপ্রিয় নায়কের জন্মদিন। আরটিভি অনলাইন পরিবারের পক্ষ থেকে নায়ক ফারুকের জন্মদিনে রইলো শুভেচ্ছা।

১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন ফারুক। তার বাবা আজগার হোসেন পাঠান। এ নায়কের শৈশব-কৈশোর ও যৌবনকাল কেটেছে পুরান ঢাকায়। পাঁচ বোন ও দুই ভাইয়ের মধ্যে তিনি সবার ছোট।

ফারুক স্কুল জীবন থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনে যোগ দেন এবং এ সময়ে তার নামে প্রায় ৩৭টি মামলা দায়ের করা হয়। এরপর ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন।

প্রথম জীবনে রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন ফারুক। ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক। ১৯৭৩ সালে খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’, ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ দুটি মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে অভিনয় করেন।

এরপর ১৯৭৫ সালে গ্রামীণ পটভূমিতে নির্মিত ‘সুজন সখী’ ও ‘লাঠিয়াল’ দুটি ব্যবসাসফল ও আলোচিত চলচ্চিত্রে অভিনয় করেন এবং সে বছর ‘লাঠিয়াল’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

১৯৭৬ সালে মুক্তি পায় তার অভিনীত ৩টি সিনেমা সূর্যগ্রহণ, মাটির মায়া ও নয়নমনি। আর এই চলচ্চিত্র ৩টি বিভিন্ন বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। পরের বছর শহীদুল্লাহ কায়সার রচিত কালজয়ী উপন্যাস ‘সারেং বৌ’ অবলম্বনে নির্মিত ‘সারেং বৌ’ ও আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ চলচ্চিত্রে অভিনয় করেন।

এ চলচ্চিত্র দুটি নারীকেন্দ্রিক হলেও তার অভিনয় সমালোচকদের প্রশংসা অর্জন করে। ১৯৭৯ সালে তার অভিনীত নাগরদোলা, দিন যায় কথা থাকে, কথা দিলাম, মাটির পুতুল, সাহেব, ছোট মা, এতিম, ঘরজামাই চলচ্চিত্রগুলো ব্যবসাসফল হয়।
-------------------------------------------------------
আরও পড়ুন : জন্মদিনে শুভেচ্ছায় ভাসছেন ববি
-------------------------------------------------------

১৯৮০ সালে ‘সখী তুমি কার’ ছায়াছবিতে শাবানার বিপরীতে শহুরে ধনী যুবকের চরিত্রে অভিনয় করে সমালোচকদের প্রশংসা লাভ করেন। ১৯৮৭ সালে মিয়া ভাই চলচ্চিত্রের সাফল্যের পর তিনি চলচ্চিত্রাঙ্গনে মিয়া ভাই হিসেবে পরিচিতি লাভ করেন।

১৯৭৫ সালে ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যাকরা হয়। কিংবদন্তি অভিনেতা ফারুক বঙ্গবন্ধুর স্নেহভাজন ছিলেন। তাইতো শোকের এই মাসে তিনি নিজের জন্মদিন পালন করেন না।

চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬ তাকে আজীবন সন্মাননা দেয়া হয়।

আজকে এই বিশেষ দিনে তিনি বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির জনপ্রিয় সেলিব্রিটি টকশো ‘এবং পূর্ণিমা’তে অতিথি হয়েছেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন চিত্রনায়িকা পূর্ণিমা। আজ শনিবার রাত ১০টায় দেখানো হবে ‘এবং পূর্ণিমা’ অনুষ্ঠানটি। প্রযোজনা করছেন সোহেল রানা বিদ্যুত।

এম/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোয়াখালীতে বিনোদন কেন্দ্রের দাবিতে লিফলেট বিতরণ
বিনোদন পার্কে অশ্লীলতা, ১০ নারী-পুরুষ আটক
রাজাকে বিনোদন দেওয়াই সংসদ সদস্যদের কাজ : নুর
বিয়ে, বিনোদন ও মাহফিলের মাইক নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
X
Fresh