রংপুরে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৮, ১৩:৪৮

আরটিভি অনলাইন রিপোর্ট
ছবি: সংগৃহীত

‘লেটস সিনেমা’  স্লোগান নিয়ে রংপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল রংপুর’। উৎসবে দেশ-বিদেশের অর্ধশতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বেশিরভাগ নির্মাতাই উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা।

চলচ্চিত্র সংসদ সিনেমা বাংলাদেশ এর আয়োজনে আগামী ২৭-২৯ সেপ্টেম্বর এই আসর বসবে রংপুর শহরের টাউন হলে। উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে বিশ্বের ১০১ টি দেশের তরুণদের নির্মিত ১২৭০ টি চলচ্চিত্র।

২৯ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকের রায়ে পুরস্কারপ্রাপ্ত সেরা পাঁচটি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে। আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, সাদিয়া খালিদ ও মেহেদী হাসান।

উৎসবের প্রযোজক হেমন্ত সাদীক জানান, এই উৎসব থেকে হীরালাল সেন এর নামে একটি পুরস্কারের প্রবর্তন করা হচ্ছে। এবার বাংলাদেশি তরুণদের ৮৩ টি চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’ বিভাগে। এই বিভাগের বিচারক হিসেবে আছেন নির্মাতা ফাখরুল আরেফিন খান, নির্মাতা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন ও নির্মাতা জসীম আহমেদ।

এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। সেখানে প্রশিক্ষক হিসেবে থাকবেন প্রসূন রহমান, অনম বিশ্বাস ও প্রযোজক আরিফুর রহমান।

প্রতিযোগিতার বাইরে এই সময়ের আলোচিত দশটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে’। উৎসবসূচী ও অন্যান্য তথ্য পাওয়া যাবে cinemabangladesh.weebly.com এই সাইটে। কর্মশালায় অংশগ্রহণের জন্য ২৫ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে।

পিআর/এম