• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

আবারও মঞ্চে ‘শ্রীকৃষ্ণকীর্তন’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ আগস্ট ২০১৮, ২৩:০০ | আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ২৩:১০
ছবি: সংগৃহীত
দেশের অন্যতম নাট্যদল মণিপুরি থিয়েটারের আজন্ম পৃষ্ঠপোষক লালমোহন সিংহকে স্মরণ করে মঞ্চস্থ হবে নাটক ‘শ্রীকৃষ্ণকীর্তন’। বৃহস্পতিবার (১৬ আগস্ট) সন্ধ্যায় মৌলভীবাজারের কমলগঞ্জের ঘোড়ামারায় এই নাটকটির প্রদর্শনী হবে।

‘শ্রীকৃষ্ণকীর্তন’ এর মূল রচনাকারী বড়ু চণ্ডীদাস। এর রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। এতে রাধা চরিত্রে অভিনয় করবেন জ্যোতি সিনহা, কৃষ্ণ চরিত্রে স্মৃতি সিনহা, বড়াই চরিত্রে অরুণা সিনহা।

নির্দেশক জানান, ‘এই পালায় রাধা-কৃষ্ণের প্রেমাখ্যানকে ধর্মীয় আবরণ থেকে বের করে লোকমানসের সহজিয়া ভালোবাসার ধারায় উপস্থাপন করা হয়েছে।’

অন্যান্য চরিত্রে অভিনয় করবেন সুজলা সিনহা, প্রিয়াংকা সিনহা, শ্যামলী সিনহা, অনামিকা চ্যাটার্জি। নেপথ্য কুশিলবদের মধ্যে রয়েছেন- সঙ্গীতে শর্মিলা সিনহা, বাদ্যে বিধান সিংহ, উজ্জ্বল সিংহ, সুশান্ত সিংহ ও অঞ্জনা সিনহা।

মণিপুরি থিয়েটারের সাধারণ সম্পাদক জ্যোতি সিনহা বলেন, ‘লালমোহন সিংহ মণিপুরি থিয়েটারের আজন্ম পৃষ্ঠপোষক। আমাদের দুই দশকের কর্মযজ্ঞের অন্যতম প্রেরণা তিনি। তার মৃত্যুবার্ষিকী ১৬ আগস্ট। এদিন তাকে শ্রদ্ধা জানাতেই এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

জ্যোতি সিনহা জানান, ২০১২ সালে লালমোহন সিংহ তার বসতভিটার কিছু অংশ মণিপুরি থিয়েটারকে দান করেছেন। সেখানেই গড়ে উঠেছে বাংলাদেশের প্রথম গ্রামীণ স্টুডিও থিয়েটার ‘নটমণ্ডপ’। এছাড়া মণিপুরি থিয়েটার শুরু থেকেই তার স্নেহের ছায়াতলে বেড়ে উঠেছে।

উল্লেখ্য লালমোহন সিংহ ২০১৩ সালের ১৬ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি কবি, নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহার বাবা।

পিআর/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়