মঞ্চে আসছে ‘শ্রাবণ ট্র্যাজেডি’

প্রকাশ | ১৩ আগস্ট ২০১৮, ১০:৪৩ | আপডেট: ১৩ আগস্ট ২০১৮, ১১:১১

আরটিভি অনলাইন রিপোর্ট
ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবার-পরিজনকে সুপরিকল্পিতভাবে নৃশংস হত্যাকাণ্ড নিয়ে ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চে আনছে মহাকাল নাট্য সম্প্রদায়।

আনন জামানের লেখা গবেষণালব্ধ এই মঞ্চনাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন আশিক রহমান লিয়ন।

আজ ১৩ থেকে ১৫ আগস্ট টানা তিন সন্ধ্যায় নাটকটির প্রদর্শনী হবে। এরপর বিভিন্ন জেলা শহরে নাটকটির প্রদর্শনী করার পরিকল্পনা রয়েছে বলে জানান মহাকাল নাট্য সম্প্রদায়ের সভাপতি মীর জাহিদ।

তিনি বলেন, আজ ১৩ আগস্ট সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। পরদিন একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে। ১৫ আগস্ট পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির তৃতীয় প্রদর্শনী হবে। এরপর সারাদেশে আমরা নাটকটির প্রদর্শনী করবো।

দীর্ঘ ১০ মাস ধরে নাটকটির পাণ্ডুলিপি পর্যালোচনা ও পাঠচক্র এবং দেড় মাস ধরে একটানা মহড়া করে উদ্বোধনী মঞ্চায়ন প্রস্তুতির জন্য প্রায় ৪০ জন নাট্যকর্মী নিয়মিত অভিনয় ও নেপথ্যে কাজ করেছেন। ইতোমধ্যে কারিগরি ও সংবাদকর্মীদের জন্য বিশেষ প্রদর্শনী হয়েছে।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মো. শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, রাজিব হোসেন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নিল, আজহার, পিয়াসী জাহান, কাজী তারিফ, তাজুল রনি, রেদোয়ান, সিয়াম রাব্বি, জুনায়েদ, নূর আকতার মায়া, রাফি, রিফাত হোসেন জুয়েল, ইকবাল চৌধুরী, মীর নাহিদ আহসান ও মীর জাহিদ হাসান।

নাটকটির নেপথ্য শিল্পীরা হলেন মঞ্চ-আলো-পোশাক ও আবহসঙ্গীত পরিকল্পনায় আশিক রহমান লিয়ন। কোরিওগ্রাফিতে আমিনুল আশরাফ। অ্যানিমেশন সৈকত নাসির। আবহসঙ্গীত সম্পাদনায় কাজী মোহাইমিনুল হক।

পোস্টার ডিজাইন দেবেন্দু উদাস, রূপসজ্জা শিল্পী শুভাশীষ দত্ত তন্ময়। সেট ও প্রপস ব্যবস্থাপক রাজিব হোসেন। মঞ্চ অধিকর্তা কবির আহামেদ। নাটকটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

আরও পড়ুন  :

পিআর/এ