• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বঙ্গবন্ধু হত্যার পরবর্তী ২৪ ঘণ্টায় কী ঘটেছিল?

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ আগস্ট ২০১৮, ১৬:৪০ | আপডেট : ১২ আগস্ট ২০১৮, ১৬:৫৫
ছবি: সংগৃহীত
জাতীয় পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির এবার নির্মাণ করতে যাচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সিনেমার নাম ‘৫৭০’। গত ৮ আগস্ট বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নিবন্ধনের মাধ্যমে  ছবিটির কার্যক্রম শুরু হয়।

২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশে ও দেশের বাইরে মুক্তি পাবে ছবিটি। নির্মাতা জানান, ছবিটির গল্প গড়ে উঠেছে মূলত ১৯৭৫ সালের ১৫ আগস্টকে ঘিরে। বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করার পরবর্তী ২৪ ঘণ্টায় আসলে কী ঘটেছিল, তা সেলুলয়েডে তুলে আনার চেষ্টা করবেন নির্মাতা।

-------------------------------------------------------
আরও পড়ুন : জন্মদিনে কী করছেন সারা?
-------------------------------------------------------

এ বিষয়ে আশরাফ শিশির বলেন, ‘কোনও রাজনৈতিক অবস্থান থেকে নয়, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা থেকে এই ছবি নির্মাণের উদ্যোগ হাতে নিয়েছি। শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালি, এই মানুষটিকে ১৯৭৫ এর ১৫ আগস্ট যে নির্মমভাবে হত্যা করা হয়েছিল, সেই শোক আমার শিশুমনে ভয়ংকর প্রভাব ফেলে।’

তিনি আরও বলেন, ‘সেই শৈশবে আমাদের মফস্বল শহরে নিয়মিতভাবে প্রত্যেক ১৫ আগস্টে  ছবি আঁকা আর ফটোকপি করে পত্রিকা বের করা ছিল তারই বহি:প্রকাশ। তাই এই ছবির গল্প নির্মিত হয়েছে দিনের পর দিন, ভেতরে ভেতরে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটাই হবে তাঁর প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য।’

আশরাফ শিশির এর আগের ‘গাড়িওয়ালা’ ও ‘গোপন’ নামের দুটি সিনেমা নির্মাণ করেছেন। সম্প্রতি তিনি নির্মাণ করেছেন ২১ ঘণ্টা দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাব’। এই সিনেমাটি চলতি মাসেই মাসে সেন্সর বোর্ডে জমা দেয়া হবে বলে জানান পরিচালক।

আরও পড়ুন :

পিআর/এম

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়