• ঢাকা বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

তিন বছর পর ‘রাজা এবং অন্যান্য’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ আগস্ট ২০১৮, ১৭:৫৯ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১৮:১৪
ছবি: সংগৃহীত
প্রায় তিন বছর পর আবারও মঞ্চে আসছে প্রাচ্যনাটের সাড়া জাগানো নাটক ‘রাজা এবং অন্যান্য’। রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে টানা দুই দিন মঞ্চস্থ হবে নাটকটি।

রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আগামী ৯ ও ১০ আগস্ট সন্ধ্যায় এই নাটকের দুটি প্রদর্শনী হবে।

‘রাজা এবং অন্যান্য’প্রথম মঞ্চায়ন হয় ২০০৮ সালে। রবীন্দ্র নাটকের প্রচলিত ধারা ভেঙে এ নাটকটি নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। নিরীক্ষাধর্মী এই নাটকটি বেশ প্রশংসিত হয়েছে।

নাটকটিতে নিয়মিত অভিনয় করছেন আজাদ আবুল কালাম, রাহুল আনন্দ, রিজভী, তৌহিদুল ইসলাম, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী, তপন মজুমদার, সানজিদা প্রীতি, বাকার বকুল, সাইফুল ইসলাম জার্নাল, রিপন, কলি, রফিক, স্বর্ণা, শ্বেতা, জেম প্রমুখ।

২০১৫ সালের ২৩ আগস্ট এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির সবশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছিল। প্রাচ্যনাট সূত্রে জানা গেছে, নাটকটিতে আগের অভিনয় শিল্পীদের সঙ্গে এবার নবীন বেশ কয়েকজন অভিনয়শিল্পী অভিনয় করবেন।

প্রাচ্যনাটের প্রযোজনা সম্পাদক সাইফুল জার্নাল আরটিভি অনলাইনকে বলেন, মঞ্চে ভালো নাটকের খরা চলছে। আমরা ‘রাজা এবং অনান্য’সহ আমাদের পুরানো সব প্রযোজনার নিয়মিত প্রদর্শনী করতে চাই। পাশাপাশি প্রাচ্যনাটের নতুন নাটকের মহড়া খুব শিগগিরই শুরু হবে।

এই নাটকের মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেনে সাইফুল ইসলাম, পোশাক পরিকল্পনা করেছেনে তৌফিকুল ইসলাম ইমন, সঙ্গীত পরিকল্পনা করছেন কার্তিক, ভিডিও নির্মাণ করেছেন শাহরিয়ার শাওন ও সাইফুল জার্নাল এবং কোরিওগ্রাফি করেছেন স্নাতা শাহরিন।

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়