• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

হিরোশিমা দিবসে স্বপ্নদলের যুদ্ধবিরোধী নাটক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ আগস্ট ২০১৮, ১২:২৬
‘ত্রিংশ শতাব্দী’ নাটকের দৃশ্য। ছবি: সংগৃহীত

‘আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, আর নয় যুদ্ধ’- এ স্লোগান নিয়ে নাট্যসংগঠন স্বপ্নদল পালন করতে যাচ্ছেন ‘হিরোশিমা দিবস-২০১৮’। এ উপলক্ষে আগামী ৬ আগস্ট, সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের বিশেষ মঞ্চায়ন করবে দলটি।

বাদল সরকারের মূল রচনা অবলম্বনে হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্তক ঘটনা-নির্ভর এ নাটকটি রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

স্বপ্নদল প্রধান জাহিদ রিপন জানান, ‘হিরোশিমা-নাগাসাকির বিষাদময় ঘটনার ৭৩ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ‘হিরোশিমা দিবস-২০১৮’-এর অনুষ্ঠানমালায় রয়েছে- ৬ আগস্ট বিকাল ৫টা থেকে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে হিরোশিমা-নাগাসাকিভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-ভিডিও-ইন্সটলেশন আর্ট প্রদর্শনী।

ওই দিন সন্ধ্যা ৭টায় মিলনায়তনে থাকবে যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি স্মরণে কাগজের সারস বিতরণ, যুদ্ধ-জঙ্গিবাদ-সন্ত্রাসবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য এবং ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার ৯৫তম মঞ্চায়ন। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নাট্যজন ড. ইনামুল হক এবং স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন।

উল্লেখ্য স্বপ্নদল গত ১৭ বছর যাবৎ নিয়মিতভাবে শান্তির স্বপক্ষে উদ্বুদ্ধকরণ ও যুদ্ধবিরোধী প্রচারণাসহ ‘হিরোশিমা দিবস’ পালন করে আসছে। এবারের ‘হিরোশিমা দিবস’ এর অনুষ্ঠানমালা সাম্প্রতিক বাসচাপা ও নিরাপদ সড়ক আন্দোলনে নিহত-আহত শিক্ষার্থীদের প্রতি উৎসর্গ করা হচ্ছে।

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh