• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

লন্ডনে সেরা পরিচালকের পুরস্কার পেলেন তৌকীর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ জুলাই ২০১৮, ১৭:৫২ | আপডেট : ২৪ জুলাই ২০১৮, ১৮:০৬
ছবি: সংগৃহীত
লন্ডনে অনুষ্ঠিত হলো ‘১৯তম  রেইনবো চলচ্চিত্র উৎসব’। গত ১৫-২২ জুলাই আট দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশ, ভারত, তুরস্ক, আলজেরিয়া, ইরান, আইসল্যান্ড, রাশিয়া, বৃটেন সহ মোট ১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

লন্ডনের রিচ মিক্স সেন্টারে গত ২২ জুলাই অনুষ্ঠিত হয় উৎসবের সমাপনী অনুষ্ঠান। এবারের উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে ইরানে নির্মিত তাহমিনেহ মিলানি পরিচালিত ‘আন টেকেন পাথ’। এছাড়া ‘হালদা’ সিনেমার জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন বাংলাদেশের গুণী নির্মাতা তৌকীর আহমেদ। এছাড়া জুরি বোর্ড বিশেষ পুরস্কার পান ‌‌ভুবন মাঝি' পরিচালক ফখরুল আরেফিন খান।  ইমাজিং অভিনেতার পুরস্কার পান অপর্ণা ঘোষ ও মাজনুন মিজান। 

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি স্পিকার ভিক্টোরিয়া ওবাজে, ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী জয়শ্রী কবীর, রেইনবো চলচ্চিত্র উৎসবের পরিচালক মোস্তফা কামাল, এবারের উৎসবের জুরি বোর্ড সদস্য অমিতা শঙ্কর।

সমাপনী দিনে প্রদর্শিত হয় বাংলাদেশের ফখরুল আরেফিন খান পরিচালিত সিনেমা ‘ভুবন মাঝি‘। এর আগে গত ১৫ জুলাই পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমায় উৎসবের উদ্বোধন হয়। উদ্বোধনী দিনে প্রদর্শিত হয় তৌকীর আহমেদ পরিচালিত  সিনেমা ‘হালদা‘।

এবারের উৎসবের অন্যতম সংযোজন ছিল দিনব্যাপী নারীদের জন্য ‘ফিল্ম কনফারেন্স‘। গত বৃহস্পতিবার, ১৯ জুলাই এই অনুষ্ঠানের উদ্বোধন করেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আর্ট, কালচার কেবিনেট সদস্য আমিনা আলী এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়রের উপদেষ্টা সাবিনা আকতার।

এছাড়া ২০ জুলাই অনুষ্ঠিত হয় শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত কর্মশালায় নির্মিত দুটি এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ইয়ুথ শাখার উদ্যোগে নির্মিত একটি চলচ্চিত্র প্রদশিত হয়।

‘ভালো ছবি, ভালো দর্শক এবং ভালো সমাজ’ এই স্লোগান নিয়ে ১৯৯১ সালে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছিল রেইনবো ফিল্ম সোসাইটি। বিগত ২৭ বছরে বৃটেনের বাঙালি অধ্যুষিত এলাকা পূর্ব লন্ডনে এই সংগঠনটি নানামুখি কাজ করে চলেছে।

পিআর/এম

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়