• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

দুই সন্ধ্যায় ‘সময়ের প্রয়োজনে’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ জুলাই ২০১৮, ১৩:১১ | আপডেট : ২৪ জুলাই ২০১৮, ১৫:৩৩
ছবি: সংগৃহীত
মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে জহির রায়হান লিখেছিলেন ছোটগল্প ‘সময়ের প্রয়োজনে’। এই গল্পটিকে নাট্যরূপ দিয়ে ২০০৫ সালের ২৩ জুলাই থিয়েটার আর্ট ইউনিট মঞ্চে আনে নাটক ‘সময়ের প্রয়োজনে’। এরপর নিয়মিতভাবে নাটকটি মঞ্চস্থ হচ্ছে বাংলাদেশের বিভিন্ন মঞ্চে। 

রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালায় ২৪ ও ২৬ জুলাই সন্ধ্যায় এই নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ‘সময়ের প্রয়োজনে’গল্প থেকে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ড. মোহাম্মদ বারী।

স্বাধীনতা যুদ্ধকালে একটি ক্যাম্পে অবস্থানরত মুক্তিযোদ্ধাদের সুখ-দুঃখের জীবনযাপন নিয়ে আরেকজন মুক্তিযোদ্ধার লেখা ডায়েরিকে ঘিরে গড়ে উঠেছে এই নাটকের গল্প। সেই ডায়েরির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধকালীন সময়ে ঘটনা উঠে আসে।

নাটকের নির্দেশক মোহাম্মদ বারী বলেন- ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা এই নাটকের মাধ্যমে তুলে ধরা হয়েছে। যুদ্ধকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের আনন্দ-বেদনার মধ্য দিয়ে ইতিহাসের সেই সোনালী সময়কে তুলে ধরা হয়েছে।’

--------------------------------------------------------
আরও পড়ুন  : মহানায়ক উত্তম কুমারকে হারানোর দিন
--------------------------------------------------------

নাটকটিতে অভিনয় করছেন- মোহাম্মদ বারী, প্রশান্ত হালদার, সেলিম মাহবুব/কামরুজ্জামান মিল্লাত, সাথীরঞ্জন দে, সাইফ সুমন, ফেরদৌস আমিন বিপ্লব, চন্দন রেজা, স্বাধীন শাহ, সৈয়দ অলক, কামাল রায়হান, আবু সুফিয়ান বিপ্লব, নাহিদ সুলতানা লেমন, ফরিদা আক্তার লিমা, প্রদীপ বিশ্বাস, জায়েদ হোসেন, মাহফুজ সুমন, নুরুজ্জামান বাবু, সাদিয়া চৌধুরী সুচি, এস আর সম্পদ, সরকার জামান, সুমন আকন্দ, রাকিব প্রমুখ।

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়