• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ড্রামা ক্লাবের যাত্রা শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জুলাই ২০১৮, ১৬:৫০
‘সুবর্ন গোলক’ নাটকের দৃশ্য। ছবি: সংগৃহীত

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা গল্প ‘সুবর্ণ গোলক’ এর নাট্য মঞ্চায়নের মাধ্যমে যাত্রা শুরু করলো ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ড্রামা ক্লাব। গত ২২ জুলাই সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত হলো নাটকটির উদ্বোধনী প্রদর্শনী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। ‘সুবর্ণ গোলক’ নাট্যরূপ দিয়েছেন শাহীন রহমান এবং নাটকটির নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ফাহিম মালেক ইভান।

নির্দেশক ইভান আরটিভি অনলাইনকে বলেন, ‘শিক্ষার্থীদের সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে না পারলে সারাদেশে সাংস্কৃতিক জাগরণ সম্ভব নয়। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ড্রামা ক্লাব তাদের পথচলা শুরু করলো। এর সঙ্গে সম্পৃক্ত হতে পেরে ভালো লাগছে। আশা করছি দেশের নাট্যচর্চায় এই তরুণরা ভূমিকা রাখবে।’

হর-গৌরীর পাশা খেলা নিয়ে বাজি এবং মহাদেবের আশ্চর্য গোলক পৃথিবীতে প্রেরণ করার মাধ্যমে গল্পের শুরু। পৃথিবীতে সে গোলক নিয়ে নানাধরনের হাস্যরসাত্মক ঘটনা নিয়ে আবর্তিত হয় গল্প।

নাটকের প্রেক্ষাপট আগের হলেও বর্তমান সময়ের সঙ্গে তার মিল অভূতপূর্ব। নাটকটিতে অভিনয় করেছেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীরা। নাটকটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহমুদুল আলম।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh