• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

আত্মপ্রকাশ করলো ‘থিয়েটার ডিরেক্টরস ইউনিটি’

পাভেল রহমান, আরটিভি অনলাইন
|  ২২ জুলাই ২০১৮, ১৬:৫৮ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৭:১৯
ছবি: সংগৃহীত
দেশের মঞ্চনাটকের ৪২ জন নাট্যনির্দেশক একসঙ্গে হয়েছিলেন। গত ২০ জুলাই সন্ধ্যাটা ছিল নাট্যনির্দেশকদের। এদিন ‘থিয়েটার ডিরেক্টরস ইউনিটি’নামের নতুন একটি সংগঠন আত্মপ্রকাশ করে। এই সংগঠনের নাম ঘোষণা করেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ।

অনন্ত হিরাকে সমন্বয়কারী করে সাত সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, ফয়েজ জহির, ইশরাত নিশাত, আজাদ আবুল কালাম ও মোহাম্মদ বারী।

নাট্যনির্দেশকদের এই প্রীতি সম্মিলনীতে সূচনা বক্তব্য রাখেন অনন্ত হিরা। থিয়েটার ডিরেক্টরসদের একটি ইউনিটি গড়ে তোলার গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন তিনি।

‘থিয়েটার ডিরেক্টরস ইউনিটি’র সমন্বয়কারী অনন্ত হিরা বলেন, ‘বাংলাদেশের মঞ্চনাটকের নির্দেশকদের সৃজনশীল বিকাশ, নিজেদের ভেতর পারস্পরিক সৃজনশীল আদান-প্রদান ও সারাদেশের মঞ্চ নাটকের নির্দেশকদের নানাবিদ অভিন্ন সমস্যা সমাধানের জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার লক্ষ্যে এই নতুন সংগঠনটি গঠন করা হয়েছে।’

--------------------------------------------------------
আরও পড়ুন : মাধুরীকে বিয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি
--------------------------------------------------------

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- মামুনুর রশীদ, ড. ইনামুল হক, লাকী ইনাম, মান্নান হীরা, রোকেয়া রফিক বেবী, আজাদ আবুল কালাম, গোলাম সারোয়ার, মলয় ভৌমিক, নূনা আফরোজ, অলোক বসু, ইউসুফ হাসান অর্ক, বাকার বকুল, শামীম সাগর, মোস্তফা হিরা, তৌফিকুল ইসলাম ইমন, আসাদুল ইসলাম, ফয়েজ জহিরসহ ১৬ জন নাট্যনির্দেশক।

অনুষ্ঠানটি পরিচালনা করেন নাট্যনির্দেশক আহমেদ ইকবাল হায়দার। থিয়েটার ডিরেক্টরসদের ইউনিটির প্রয়োজনীয়তা অনুভব করে এই উদ্যোগটি গ্রহণ করেন অনন্ত হিরা, ইশরাত নিশাত, ফয়েজ জহির, মোহাম্মদ বারী ও আজাদ আবুল কালাম।

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়