• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

‘ঘেটুপুত্র কমলা’ সিনেমার শুটিং সেটে হুমায়ূন আহমেদ

পাভেল রহমান, আরটিভি অনলাইন
|  ১৯ জুলাই ২০১৮, ১১:০৭ | আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১২:০০
‘ঘেটুপুত্র কমলা’ সিনেমার শুটিং সেটে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন হুমায়ূন আহমেদ। ছবি: এহসানুর রহমানের সৌজন্যে
একাধারে সাহিত্যিক, নির্মাতা হিসেবে তুমুল জনপ্রিয় তিনি। টেলিভিশন নাটক নির্মাণে যেমন বাংলাদেশে নতুন পথ দেখিয়েছিলেন। আবার সিনেমা নির্মাণের মধ্য দিয়ে প্রশংসিত হয়েছেন। তিনি হুমায়ূন আহমেদ।

তাঁর নির্মিত আগুনের পরশমনি, শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, শ্যামলছায়া সিনেমাগুলো এখনও দর্শক হৃদয়ে আলোচিত। তার পরিচালনায় সবশেষ চলচ্চিত্র ছিল ‘ঘেটুপুত্র কমলা’। এই ছবিতে অভিনয় করেছিলেন এহসানুর রহমান।

সম্প্রতি দীপংকর দীপন পরিচালিত ‘ঢাকা অ্যাটাক’ সিনেমায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন এহসান।

হুমায়ূন আহমেদের সঙ্গে কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে এই অভিনেতা বলেন, “হুমায়ূন স্যারের পরিচালনায় টিভি নাটকে অভিনয় করেছি। তবে বড় আয়োজনে কাজ করা হয়েছে ‘ঘেটুপুত্র কমলা’ সিনেমায়। এটি অবশ্যই আমার জন্য একইসাথে গৌরবের ও মর্যাদার।”

--------------------------------------------------------
আরও পড়ুন :  যেভাবে জানবেন এইচএসসি’র ফলাফল
--------------------------------------------------------

`ঘেটুপুত্র কমলা’ সিনেমার শুটিং হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার হরিণবেড় জমিদার বাড়ি এবং গাজীপুরের নূহাশপল্লীতে। এহসানুর রহমান সেই সময়ের তিনটি স্থিরচিত্র নিজের ফেসবুকে শেয়ার করেছেন। এগুলো এর আগে কোথাও প্রকাশ করা হয়নি।

অভিনেতা এহসানুর রহমান বৃহস্পতিবার সকালে আরটিভি অনলাইনকে বলেন, ‘ঘেটুপুত্র কমলা’ সিনেমার শুটিং সেটে স্যার আমাকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন। সেই সময় কেউ একজন আমাদের ছবিগুলো তুলেছিলেন। গতকালই (১৮ জুলাই) হুমায়ূন স্যারের সহকারী জুয়েল রানা আমাকে সেই স্থিরচিত্রগুলো দিয়েছেন। দীর্ঘদিন পর এগুলো হাতে পেয়ে আমি রীতিমতো আপ্লুত।’

‘ঘেটুপুত্র কমলা’সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন কিশোর শিল্পী মামুন। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, মুনমুন আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, তমালিকা কর্মকার, প্রাণ রায়, কুদ্দুস বয়াতি, প্রান্তি, জুয়েল রানা, শামীমা নাজনীনসহ অনেকেই।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ১৯ জুলাই ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

পিআর/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়