• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

থিয়েটার থেকে পর্দায়, ফেরা হয়নি মঞ্চে

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জুলাই ২০১৮, ১৯:৫৫
ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়

মঞ্চের হাসিকান্নায় দর্শকের হাততালি পাওয়ার যে রোমাঞ্চ, তা নেশা তৈরি করে। শিশির ভাদুড়ী, অহীন্দ্র চৌধুরী, উৎপল দত্ত, জোস্না দস্তিদারের হাত ধরে মঞ্চ থেকে বড় পর্দায় উঠে এসেছেন কত অভিনেতা, যাদের মধ্যে বেশির ভাগই এখন তারকা। আর সেখানেই বদলে যাচ্ছে অভিনয়ের জগৎ। এই বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

চিরকালই মঞ্চ আর পর্দার মধ্যে একটা ব্যবধান থেকে গেছে। রেললাইনের মতো দুইয়েরই পাশাপাশি সহাবস্থান। তবুও একে অপরের থেকে দূরত্ব বজায় রেখে চলেছে। মঞ্চনাটক থেকে সিনেমায় এসেছেন, এমন শিল্পীর নাম প্রচুর। কিন্তু সিনেমা থেকে মঞ্চে কতজনই বা ফেরত যান?

ভারতের বরেণ্য অভিনয়শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়ের ক্ষেত্রে ব্যাপারটা উল্টো। তিনি সিনেমা দিয়ে শুরু করলেও নিয়মিতভাবে অভিনয় করেন মঞ্চনাটকে।

সৌমিত্র চট্টোপাধ্যায় বলেন, ‘থিয়েটার আমার ফার্স্ট লাভ। তবে পেশা হিসেবে সিনেমা দিয়ে ক্যারিয়ার শুরু। কিন্তু সিনেমায় অভিনয় করার পর থিয়েটার শুরু করি। তার পর থেকে অভিনয়টা করে গিয়েছি, তা সে মঞ্চ হোক বা পর্দায়। কোনও অসুবিধে হয়নি কখনও।’
--------------------------------------------------------
আরও পড়ুন : অমিতাভ রেজার সিনেমায় শাকিব খান
--------------------------------------------------------

কয়েক বছর আগেও মঞ্চে সৌমিত্র অভিনীত ‘রাজা লিয়ার’নাটক চলাকালীন টিকেট কেনার জন্য লম্বা লাইন পড়েছে, টিকিট ব্ল্যাকও হয়েছে। তা হলে এখন যারা মঞ্চনাটক থেকে সিনেমায় আসছেন, তারা আর মঞ্চে ফিরে যাচ্ছেন না কেন?

সৌমিত্র বললেন, ‘পুরোটাই হয়তো ক্যারিয়ার গড়ার জন্য। এখন তো অনেকে সিরিয়াল করেই সন্তুষ্ট। সিরিয়ালে অভিনয় করাই তাদের লক্ষ্য।’

মঞ্চনাটক দিয়ে অভিনয় জগতে পদার্পণ শাশ্বত চট্টোপাধ্যায়ের। চার্বাকে নাটক শিখেছিলেন প্রায় ছয় বছর। সেখান থেকে বিশ্বরূপা থিয়েটার। শেষ মঞ্চনাটক ‘বৈশাখী ঝড়’। কিন্তু পর্দায় আসার পরে আর তার ফিরে যাওয়া হয়নি মঞ্চে।

শাশ্বত বলেন, ‘নাটক তো লাইভ। ভালো দৃশ্যে দর্শকের হাততালি পাওয়ার একটা নেশা আছে। কিন্তু যখন একটা মানুষের উপর তার সংসারের দায়িত্ব এসে পড়ে, তখন যদি নিশ্চিত রোজগারের উপায় থাকে, তবেই নেশা আর পেশাকে যোগ করা যায়।’

শুধুমাত্র অর্থনৈতিক কারণেই কি এই পথ পরিবর্তন? রোজগারের উপরেই হয়তো পুরো দায় চাপিয়ে দেয়া যায় না। শাশ্বত প্রথমবার সিনেমায় অভিনয়ের জন্য পুরস্কার পাবার পর সোজা চলে গিয়েছিলেন জোস্না দস্তিদারের বাড়িতে। তখন তিনি রোগশয্যায়। কিন্তু সেই সময়েও শাশ্বতকে মঞ্চে ফিরে আসতে বলেছিলেন তিনি।

শাশ্বত বলেছিলেন, ‘নাটক করতে হলে রিহার্সাল করা উচিত। রিহার্সাল করার সময় নেই। মহড়ায় একজন আমার হয়ে প্রক্সি দেবে আর আমি গিয়ে সোজা শো করব, সেটা আমার কখনও ঠিক মনে হয় না।’

উত্তরে জোছনা বলেছিলেন, ‘বড্ড পেকেছিস তুই।’কিন্তু এখনও সেই কথাটা মেনে চলেন শাশ্বত। তিনি বলেন, ‘রিহার্সাল করার সময় যখন পাব, নিশ্চয়ই ফিরব মঞ্চে।’

অন্যদিকে যার ঝুলিতে ‘রাজা লিয়ার’, ‘চন্দ্রগুপ্ত’, ‘অদ্য শেষ রজনী’র মতো মঞ্চনাটক সেই অনির্বাণ ভট্টাচার্যর অন্যদিকে রয়েছে ‘ঈগলের চোখ’, ‘আলিনগরের গোলকধাঁধা’, ‘উমা’র মতো সিনেমা।

কিন্তু বছর দুয়েক হলো তিনিও আর নতুন কোনও মঞ্চনাটক করছেন না। আগে যুক্ত হওয়া যে নাটকের শো চলছে, সেখানেই তাকে দেখা যাচ্ছে। অনির্বাণ বলেন, যে ‘শো’গুলো চলছে, তার জন্য খুব একটা অসুবিধে নেই। কিন্তু নতুন নাটক করার মতো সময় নেই।’

সিরিয়ালের জগতেও এ রকম অনেক মুখ দেখা যাচ্ছে, যারা থিয়েটার থেকে চলে এলেও আর ফিরে যাননি মঞ্চে। পর্দার দিকে যাওয়া এই একমুখী স্রোতের কারণ কী? অনির্বাণের উত্তর, ‘কারণটা খুব পরিষ্কার, টাকা। আর একটা কারণ হতে পারে অভিনেতার আত্মসন্তুষ্টি। কেউ হয়তো পর্দার অভিনেতা হিসেবে নিজেকে দেখতে চান। আবার কেউ হয়তো সিনেমা বা সিরিয়ালে অভিনয় করে সন্তুষ্ট নন, তিনি আবার ফিরতে চান মঞ্চে।’

মঞ্চ যেন বিদ্যালয়ের মতো। ভিত তৈরি করে দেয় পড়ুয়াদের। আর পর্দা হয়ে উঠেছে তাদের কর্মক্ষেত্র। কর্মযজ্ঞে ব্যস্ত হয়ে পড়লে ক’জন আর সময় পায় সেই স্কুলের মাটিতে ফিরে যাওয়ার?

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মঞ্চে ফিরছে ‘মাধব মালঞ্চী’
X
Fresh