• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ফেরদৌসী মজুমদারের ‘যা ইচ্ছা তাই’

পাভেল রহমান, আরটিভি অনলাইন
|  ০৪ জুলাই ২০১৮, ১৭:৪০ | আপডেট : ০৪ জুলাই ২০১৮, ১৭:৪৪
ছবি: সংগৃহীত
নন্দিত অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার গত ১৮ জুন জীবনের চলার পথে ৭৫ বছর পূর্ণ করেছেন। এ উপলক্ষে বিভিন্ন সময় তাঁর নানা লেখা নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে ‘যা ইচ্ছা তাই’ নামের একটি বই। এটি প্রকাশ করছে ‘জার্নিম্যান বুকস’।

আগামী শুক্রবার, ৬ জুলাই বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বইটির প্রকাশনা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

এর আগে ‘মনে পড়ে’ নামে ফেরদৌসী মজুমদারের লেখা আত্মজীবনী গ্রন্থ প্রকাশিত হয়েছে। সেই বইটিতে তুলে ধরা হয়েছে বরেণ্য এই শিল্পী জীবনের নানা দিক। শৈশব-কৈশোরের বেড়ে ওঠা এবং ব্যক্তিজীবনের নানা কথা।

১৯৪৩ সালে বনেদি মুসলিম পরিবারে জন্ম হয়েছিলো ফেরদৌসীর। চৌদ্দ ভাইবোনের সংসার ছিলো তাদের, তিনি ছিলেন এগারো নম্বর। বেশ কড়া শাসন আর আধুনিকতার মিশ্রণে ছিল তার পারিবারিক জীবন।

শিক্ষাবিদ কবীর চৌধুরী, শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর বোন তিনি। অন্য ভাই-বোনেরাও সমাজে প্রতিষ্ঠিত। আত্মজীবনীতে ফেরদৌসী তার পারিবারিক জীবনের গল্প বেশ অকপটে বলেছেন।

এবার ফেরদৌসী মজুমদালের লেখা নিয়ে প্রকাশ হচ্ছে ‘যা ইচ্ছা তাই’। নতুন এই বইটিতে বরেণ্য এই শিল্পী সম্পর্কে জানা যাবে। ফলে পাঠক মহলে বইটি নিয়ে আগ্রহ থাকবে, এটাই স্বাভাবিক।  

পিআর/এম

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়