• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ঈদে সাড়া জাগিয়েছে যেসব নাটক-টেলিছবি

পাভেল রহমান, আরটিভি অনলাইন

  ২৯ জুন ২০১৮, ১৭:১০
ছবি: সংগৃহীত

বাংলাদেশের ঈদ উৎসবের সঙ্গে মিশে আছে টেলিভিশন নাটক। নব্বই দশকে তো ঈদের ছুটিতে সন্ধ্যার পর রাস্তা ফাঁকা হয়ে যেতো। টিভিতে প্রচার হতো ঈদের বিশেষ নাটক। এখনও ঈদের আনন্দের সঙ্গে মিশে আছে টিভি নাটক। সঙ্গে যুক্ত হয়েছে বিভিন্ন ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম। দেশে টেলিভিশন চ্যানেল বেড়েছে, নাটক নির্মাণের সংখ্যাও বেড়েছে। গত ঈদেও প্রায় চার শতাধিক নাটক, টেলিছবি ও ধারাবাহিক প্রচার হয়েছে বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মে। এর মধ্যে কিছু নাটক-টেলিছবির মান নিয়ে যেমন সমালোচনা আছে, আবার কিছু নাটক-টেলিছবি ভীষণ প্রশংসা কুড়িয়েছে। কোনও কোনও নাটক ইউটিউবে ৩০ লাখেরও বেশি দর্শক দেখেছেন। আবার কিছু নাটক বেশি ভিউয়ার না হলেও মানসম্পন্ন বলে প্রশংসা কুড়িয়েছে। ঈদে সাড়া জাগানো কিছু নাটক-টেলিছবি-ধারাবাহিকের খবর নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

ওপেনটি বায়োস্কোপ

এবারের ঈদে প্রশংসিত নাটকের মধ্যে রয়েছে সোহেল রানা ইমন পরিচালিত ‘ওপেন টি বায়োস্কোপ’। এই নাটকটিতে মোশাররফ করিমের বিপরীতে অভিনয় করেছেন ফারহানা মিলি। ঈদের পঞ্চমদিন সন্ধ্যায় প্রচার হয় মেহরাব জাহিদ রচিত নাটকটি।

বুকের বাঁ পাশে

গত ঈদে ‘বড় ছেলে’ নাটকের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ঝড় তুলেছিলেন মিজানুর রহমান আরিয়ান। এই নির্মাতা এবারের ঈদেও শীর্ষে রয়েছেন। আরিয়ানের পরিচালনায় ‘বুকের বাঁ পাশে’ টেলিছবিটি প্রশংসিত হয়েছে। ইউটিউবে ৩০ লাখেরও বেশি দর্শক এটি দেখেছেন। এতে অভিনয় করেছেন আফরান নিশো, মেহজাবিন। এই টেলিছবিতে গান গেয়েছেন মাহতিম শাকিব। গানটির শিরোনামও ‘বুকের বাঁ পাশে’। লিখেছেন সোমেশ্বর অলি, সুর ও সংগীত পরিচালনা করেছেন সাজিদ সরকার। ঈদে এনটিভিতে প্রচার হয়েছে টেলিছবিটি।

মাছের দেশের মানুষ

এবারের ঈদে সাগর জাহান পরিচালিত ‘মাছের দেশের মানুষ’ নাটকটি আলোচিত হয়েছে। এই নাটকটিতে মোশাররফ করিমের বিপরীতে অভিনয় করেছেন নূসরাত ইমরোজ তিশা। ঈদের দিন রাত ৮টা ৩৫ মিনিটে আরটিভিতে প্রচার হয়েছে নাটকটি।

ক্লাসলেস মোখলেস

সাজ্জাদ সুমন পরিচালিত ‘ক্লাসলেস মোখলেস’ এবারের ঈদে প্রশংসা কুড়িয়েছে। ইউটিউবে দশ দিনে ১০ লাখেরও বেশি দর্শক এটি দেখেছেন। নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো, অপর্ণা ঘোষ প্রমুখ। ঈদে এটি আরটিভিতে প্রচার হয়েছে।

নাইট ওয়াচম্যান

আজাদ একজন নাইট গার্ড। সে প্রতি রাতে চুরি করে বাসায় ঢুকে আর সেটা নিজের বাসায়। আজাদের স্বপ্ন তার মেয়েকে অনেক বড় কণ্ঠশিল্পী বানাবে। অনেক কষ্টে তার জীবন চলে। কোনও কিছুর ইচ্ছা হলেও সেটা পূরণ করতে পারে না। এমন গল্প নিয়েই ইমেল হক নির্মাণ করেছেন ‘নাইট ওয়াচম্যান’। অভিনয় করেছেন- আজাদ আবুল কালাম, উম্মে আবিদা চৌধুরী। নাটকটি আরটিভিতে প্রচার হয়েছে।

যমজ ৯

এবারের ঈদে ইউটিউবে সাড়া জাগিয়েছে যমজ সিরিজের নাটক ‘যমজ ৯’। এ সিরিজে প্রতিবারই ভিন্ন ভিন্ন গল্প নিয়ে হাজির হন বাবা ও দুই ছেলে। এতে বাবা ও দুই ছেলের চরিত্রে অভিনয় করেন মোশাররফ করিম। আরটিভিতে ঈদের তৃতীয় দিন রাত ৮ টা ৩৫ মিনিটে নাটকটি প্রচার হয়। ইউটিউবে নাটকটি ৪৪ লাখেরও বেশি দর্শক দেখেছেন।

কলুর বলদ

প্রবাসী এক যুবকের বেদনার গল্প নিয়ে সাজ্জাদ সুমন নির্মাণ করছেন নাটক ‘কলুর বলদ’। লিখেছেন মেজবাহ উদ্দীন সুমন। এতে প্রবাসী যুবকের চরিত্রে অভিনয় করছেন রিয়াজ। তার সঙ্গে জুটি বেঁধেছেন তানিয়া আহমেদ। এটি চ্যানেল আইয়ে প্রচার হয়েছে।

ব্রাজিল বনাম আর্জেন্টিনা

ঈদে আলোচিত হয়েছে মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত নাটক ‘ব্রাজিল বনাম আর্জেন্টিনা’। এতে অভিনয় করেছেন আফরান নিশো, তানজিন তিশা, আনন্দ খালেদ, জয়নাল জ্যাক, সিয়াম, নাসিরসহ অনেকে।

দ্বৈরথ

সাজ্জাদ সুমন পরিচালিত ‘দ্বৈরথ’ নাটকটি এবারের ঈদে প্রশংসিত হয়েছে। এতে অভিনয় করেছেন- আফরান নিশো, মেহজাবিন, হিমে হাফিজ, মনিরা মিঠু প্রমুখ। এনটিভিতে প্রচার হয়েছে নাটকটি।

এছাড়াও সাড়া জাগিয়েছে আবু হায়াত মাহমুদ পরিচালিত ‘ছোট ছেলে’। গোলাম সোহরাব দোদুল পরিচালিত ‘সুগন্ধি বোর্ডিং ও তুমি’। তপু খান পরিচালিত ‘রেড কার্ড ইয়োলো কার্ড’। শামস করিম পরিচালিত ‘লক্ষ্মী ছেলে’। শিহাব শাহীন পরিচালিত ‘কিছু দুঃখ সবারই থাকে’। মুরসালিন শুভ পরিচালিত ‘তোমাকে চাই’। শাফায়েত মরসুর রানা পরিচালিত ‘সব মিথ্যে সত্যি নয়’। আলমগীর রুম্মান পরিচালিত ‘গুলজার’। শিহাব শাহীন পরিচালিত ‘এই শহরে কেউ নেই’। মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত ‘হোম টিউটর’। ইমরাউল রাফাত পরিচালিত ‘লং লিভ বজলুল’। তানিম পারভেজের পরিচালনায় ‘নীরার নীল আকাশ’। জাকারিয়া শৌখিন পরিচালিত ‘জলসাঘর’। হিমেল আশরাফের পরিচালনায় ‘শাড়ি’। আরএইচ সোহেল পরিচালিত ‘সোনা বৌ’। সাগর জাহান পরিচালিত ‘নীল গ্রহ’। মুরসালিন শুভ পরিচালিত ‘শুধুমাত্র কোম্পানির প্রচারের স্বার্থে’। শিহাব শাহীন পরিচালিত ‘শেষ পর্যন্ত’। জাহিদুর রহমান পরিচালিত ‘জীবন বাবুর চিঠি’।

বেশ কিছু ধারাবাহিক নাটক এবারের ঈদে সাড়া জাগিয়েছে। এর মধ্যে রয়েছে- সাত পর্বের বিশেষ নাটক ‘ফেয়ার প্লে’। পলাশ মাহবুবের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। এই ধারাবাহিকটিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, তিশা ও চঞ্চল চৌধুরী। সাত পর্বের ধারাবাহিক নাটক ‘ফ্যাট ম্যান’। রচনা ও পরিচালনা করেছেন সাগর জাহান। এটি বাংলাভিশনে প্রচার হয়েছে। এছাড়া আরটিভিতে প্রচারিত তিনটি ধারাবাহিক নাটক সাড়া ফেলেছে। এগুলো হলো সাত পর্বের ধারাবাহিক ‘ফুটবল ফারুক’। এটি পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন। সাত পর্বের ধারাবাহিক ‘হাটফেল ফয়েজ’। বৃন্দাবন দাসের লেখা নাটকটি পরিচালনা করেছেন মিলন ভট্টাচার্য্য। সাত পর্বের ধারাবাহিক ‘মাহিনের লাল ডায়েরি’। এটি রচনা ও পরিচালনা করেছেন সাগর জাহান।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh