• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

মাইকেল স্মরণে প্রাঙ্গণেমোর-এর নাটক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ জুন ২০১৮, ১৭:৩২ | আপডেট : ২৮ জুন ২০১৮, ১৭:৫৫
ছবি: সংগৃহীত
মহাকবি মাইকেল মধুসূদন দত্ত স্মরণে নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করতে যাচ্ছে নাটক ‘দাঁড়াও, জন্ম  যদি তব বঙ্গে’। শুক্রবার, ২৯ জুন রাজধানীর নাটক স্বরণীর (বেইলি রোড) মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে এই নাটকটি।

অপূর্ব কুমার কুণ্ডুর লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। মঞ্চ ও পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ, সঙ্গীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু ও আলোক পরিকল্পনা করেছেন আহমেদ সুজন।

নাটকটিতে অভিনয় করছেন- রামিজ রাজু, শুভেচ্ছা রহমান, আল-আভী জাহান টুসি এবং নাম ভূমিকায় অভিনয় করছেন অনন্ত হিরা।

নাটকের নির্দেশক অনন্ত হিরা জানান, ১৮৭৩ সালের ২৯ জুন দুপুর দুইটায় আলিপুর দাতব্য হাসপাতালে মারা যান মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। মৃত্যুর আগের এক ঘণ্টায় মহাকবির মনোজগতের ভাবনার টানাপোড়েন নিয়ে প্রাঙ্গণেমোরের ১২তম প্রযোজনা ‘দাঁড়াও, জন্ম যদি তব বঙ্গে’।

--------------------------------------------------------
আরও পড়ুন: না ফেরার দেশে মাইকেল জ্যাকসনের বাবা
--------------------------------------------------------

তিনি আরও জানান, সকল কাজের বিষয়ে হেনরিয়েটাকে জানালেও এফিটাফ তথা শোকগাথা রচনার বিষয়ে মধুসূদন কেন হেনরিয়েটাকে জানালো না সেই প্রশ্নের উত্তরের অনুসন্ধানই নাটকটি। প্রাসঙ্গিকভাবে চরিত্র হিসাবে উপস্থিত হয় হেনরিয়েটা, বিদ্যাসাগর এবং স্বয়ং মাইকেল মধুসূদন।

মাইকেল মধুসূদনের ১৪৫তম প্রয়াণ দিবস উপলক্ষে প্রাঙ্গণেমোর এই নাটকটির মঞ্চায়ন করছে। এদিন সন্ধ্যায় নাট্য দর্শকদের আমন্ত্রণ জানানো হয়েছে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

অনন্ত হিরা বলেন, ‘বাংলা ভাষার প্রথম নাটক ‘শর্মিষ্ঠা’ রচনা যার। বাংলা ভাষার প্রথম ‘রত্নাবলী’ নাটক অনুবাদের কৃতিত্ব যার। বাংলা ভাষার প্রথম প্রহসন রচনার কৃতিত্ব যার। বাংলা ভাষার প্রথম ট্র্যাজেডি নাটকের রচয়িতা যিনি। বাংলা ভাষার প্রথম অমিত্রাক্ষর ছন্দে মহাকাব্য রচনা যার। বাংলা ভাষার বই উৎসর্গ করা রীতির প্রবর্তক যিনি। বাংলা ভাষার প্রথম পত্রকাব্য রচনা যার। বাংলা ভাষার প্রথম সনেট অথবা চতুর্দশপদী কবিতার রচয়িতা যিনি। তাকে নিয়ে এ নাট্য প্রযোজনা ‘দাঁড়াও, জন্ম  যদি তব বঙ্গে’।

আরও পড়ুন:

পিআর/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়