• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্ব সঙ্গীত দিবসে নানা আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুন ২০১৮, ১০:৩৯
সঙ্গীত দিবসের আয়োজনে থাকবে জলের গান। ছবি: সংগৃহীত

বিশ্ব সঙ্গীত দিবস আজ (২১ জুন)। এ উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। যার মধ্যে রয়েছে- উদ্বোধনী পর্ব, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজ বৃহস্পতিবার, ২১ জুন সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে বেলুন উড়িয়ে বিশ্ব সঙ্গীত দিবসের উদ্বোধনের পাশাপাশি জাতীয় নাট্যশালার লবিতে রয়েছে শিল্পী তিমির নন্দীর পিয়ানো বাদন ও বিশিষ্ট শিল্পীদের মিলনমেলা।

----------------------------------------------------------------------
আরও পড়ুন : মৌলিক গল্পের ছবি নির্মাণ করতে হবে: সাদেক বাচ্চু
----------------------------------------------------------------------

জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিল্পী মোস্তফা জামান আব্বাসি, মমতাজ বেগম, এন্ড্রু কিশোর, গাজী আব্দুল হাকিম, আইয়ুব বাচ্চু, সুজিত মোস্তাফা, রেজওয়ানা চৌধুরী বন্যা।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে শিল্পী চন্দন দত্ত-এর পরিচালনায় সমবেত যন্ত্রসঙ্গীত পরিবেশন করবে বাংলাদেশ যন্ত্রশিল্পী ফোরাম। একক বেহালা বাদন পরিবেশন করবেন শিল্পী রূপসী মমতাজ।

সমবেত সঙ্গীত পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু দল, শিশু একাডেমি ও সরকারি সঙ্গীত মহাবিদ্যালয়। গান পরিবেশন করবে গানের দল জলের গান ও গান পাগল। অনুষ্ঠান উপস্থাপনায় থাকবে আনিকা ফারিহা।

ফরাসী ভাষায় ‘ফেট ডে লা মিউজিক’ এবং বাংলায় বিশ্ব সঙ্গীত দিবস। প্রতি বছর ২১ জুন পালিত হয় দিবসটি। বহু বছর ধরে এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স।

১৯৮২ সাল থেকে এই ফেস্টিভ্যাল 'ওয়ার্ল্ড মিউজিক ডে'-তে রূপ নেয়। ১৯৮২ সালে ফরাসি মন্ত্রী জ্যাক ল্যাং সর্বপ্রথম বিশ্ব সঙ্গীত দিবস পালনের প্রস্তাব করেন।

১৯৮৫ সালের ২১ জুন ইউরোপ এবং পরে সারা বিশ্ব এই সঙ্গীত দিবস পালন শুরু করে। এরপর থেকে দিনটি বিশ্ব সঙ্গীত দিবস হিসেবে পালন করা হয়। প্রথম থেকেই আলিয়ঁস ফ্রঁসেজ দিবসটি পালন করে আসছে। এবারও আলিয়ঁস ফ্রঁসেজ এই দিবসটি পালনে বিশেষ অনুষ্ঠান সাজিয়েছে।

আরও পড়ুন :

বিয়ে করলেন ডিপজল কন্যা ওলিজা

ক্রিকেটারের স্ত্রী ক্যাটরিনা!

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh