• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মহিলা সমিতির মঞ্চে ‘নভেরা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মে ২০১৮, ১২:০৩
ছবি: নভেরা নাটকের দৃশ্যে সামিউন জাহান দোলা

দেশের প্রথম নারী ভাস্কর নভেরা আহমেদকে নিয়ে আজ শুক্রবার, ২৫ মে নাটক সরণীর (বেইলি রোডে) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে নাটক ‘নভেরা’। নাটকের প্রদর্শনী শুরু হবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। এই নাটকে অভিনয় করছেন ঢাকা থিয়েটারের নাট্যকর্মী সামিউন জাহান দোলা। নাটকটি প্রযোজনা করেছে ধ্রুপদী অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন।

হাসনাত আবদুল হাইয়ের লেখা ‘নভেরা’ ও বেঙ্গল প্রকাশনীর ‘নভেরা আহমেদ’ বইটিসহ বিভিন্ন সংবাদপত্রের প্রতিবেদন, নিবন্ধ, তার পরিচিতজনদের সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে ‘নভেরা’ নাটকটি রচনা করেছেন সামিউন জাহান দোলা। নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ রাজীব।

নাটকের প্রেক্ষাপট ১৯৪৫ সাল থেকে নভেরার মৃত্যুর আগ পর্যন্ত। নাটকের শুরুতে থাকবে একটি কবিতা। নাটকটি নিয়ে গবেষণায় সাহায্য করেছেন সুরভি রায়। বিশ্বভ্রমণের অভিজ্ঞতা ও মুক্তসংস্কৃতি চর্চার আবহ ফোটানোর ধারণায় নাটকে সঙ্গীত পরিচালনা করেছেন কেয়া চৌধুরী। আলোক পরিকল্পক ওয়াসিম আহমেদ।

সামিউন জাহান দোলা জানান, একজন শিল্পী হিসেবে ভাস্কর নভেরাকে সবাই চিনুক, তার সৃষ্টি ও প্রচেষ্টা যুগান্তরের সাক্ষী হয়ে থাকুক, এটাই আমাদের চাওয়া। এখনকার ছেলে-মেয়েরাতো তার নামও জানে না।

২০১৫ সালের ৫ মে প্যারিসে নিজ বাসায় ৭৬ বছর বয়সে মারা যান বাংলাদেশের প্রথম নারী ভাস্কর ও শহীদ মিনারের অন্যতম রূপকার নভেরা আহমেদ। প্রায় ৪২ বছর অন্তরালে থাকার পর ১৯৯৬ সালে এ শিল্পীর খোঁজ মেলে।

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh