• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিক্রি হয়ে গেলো কিশোর কুমারের বাড়ি

বিনোদন ডেস্ক

  ২০ মে ২০১৮, ১২:৫৮

ভারতের বাংলা ও হিন্দি গানের তুমুল জনপ্রিয় সঙ্গীতশিল্পী কিশোর কুমারের পৈতৃক বাড়ি বিক্রি হয়ে গেছে। হিন্দি ও বাংলা গানের কিংবদন্তি এই শিল্পীর বাড়ি অনেকদিন ধরেই বিক্রি হয়ে যাবে বলে শোনা যাচ্ছিল।

ভারতের গণমাধ্যমের খবর, খাণ্ডোয়ারই এক ব্যবসায়ী বাড়িটি কিনেছেন। এর আগে পুরেনো এই গাঙ্গুলি ভবন ভেঙে ফেলার নোটিশ দিয়েছিল স্থানীয় পৌরসভা। তখনই বিতর্ক ওঠে৷ পরে জানানো হয় বাড়িটি সংরক্ষণ করা হবে।

১৯২৯ সালে কিশোর কুমার মধ্যপ্রদেশের খান্ডোয়াতে এক মধ্যবিত্ত বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা কুঞ্জলাল গাঙ্গুলি ছিলেন একজন আইনজীবী। মায়ের নাম গৌরী দেবী। চার ভাই বোনের মধ্যে কিশোর ছিলেন সর্বকনিষ্ঠ।

শুধু কিশোর কুমার নন, তার বড় দাদা তথা প্রয়াত অপর কিংবদন্তি নায়ক অশোক কুমারের শৈশব কেটেছে খান্ডোয়ার গাঙ্গুলি হাউসে। বলিউডের সফল অভিনেতা ছিলেন তিনি। পরিচিত ছিলেন দাদামনি নামেই। আবার এই বাড়িতেই শৈশব কেটেছে অভিনেতা অনুপ কুমারের। তিনিও কিশোর কুমারের এক দাদা।

কিশোর কুমার একাধারে ছিলেন গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক,চিত্রনাট্যকার এবং রেকর্ড প্রযোজক। ভারতীয় চলচ্চিত্রে সর্বাধিক সফল এবং সর্বশ্রেষ্ঠ প্লেব্যাক গায়ক হিসেবেও পরিচিত তিনি।

বাংলা, হিন্দি, মারাঠি, অসমীয়া, গুজরাটি, কন্নড়, ভোজপুরি, মালায়লম, ওড়িয়া, এবং উর্দু এমন অনেক ভাষায় গান করেছেন তিনি।

গানের বাইরে তিনি বেশকিছু হিন্দি ছবিতে অভিনয় করেছেন। তার অভিনীত বিখ্যাত কয়েকটি কমেডি চলচ্চিত্রের মধ্যে রয়েছে বাপ রে বাপ (১৯৫৫), চলতি কা নাম গাড়ি (১৯৫৮), হাফ টিকিট (১৯৬২), পড়োশন (১৯৬৮), হাঙ্গামা (১৯৭১), পেয়ার দিবানা (১৯৭৩), বাড়তি কা নাম দাড়ি (১৯৭৪)। তার অভিনীত অন্যান্য ছবির মধ্যে রয়েছে নোকরি, বন্দী, দূর গগন কি ছাঁও মে, দূর কা রাহি।

এম/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh