• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

শুভশ্রীকে সম্মান করেন রাজ

বিনোদন ডেস্ক
|  ১৪ মে ২০১৮, ১৭:০০ | আপডেট : ১৪ মে ২০১৮, ১৭:৪৩
টালিউডের আলোচিত জুটি রাজ চক্রবর্তী ও শুভশ্রীর বিয়ে-বউভাত-ফুলশয্যা পর্ব শেষ হয়েছে। নায়িকা-পরিচালক জুটির বিয়ে নিয়ে কম জল্পনা-কল্পনা হয়নি। বিয়ের প্রত্যেকটি খুঁটিনাটি বিষয় নিয়ে উচ্ছ্বসিত তাদের ভক্তরা।

বাঙালি বিয়ের সব রীতি-নীতি ও শাস্ত্রাচার অক্ষরে অক্ষরে পালন করেছেন তাদের বিয়েতে। বউভাতের দিন সকালে, ভাত-কাপড়ের দায়িত্ব ঘোষণার সময় প্রচলিত নিয়ম, স্বামীকে প্রণাম করবেন স্ত্রী। এই দায়িত্ব নেয়ার বিষয়টির মধ্যেও যে পুরুষতান্ত্রিক ঔদ্ধত্য রয়েছে, সেটা নতুন করে বলার কিছু নেই। কিন্তু স্ত্রী-আচার বলে অনেকেই এই প্রথাটিকে রোমান্টিকতায় মুড়ে মানিয়ে নেন। 

দায়িত্ব ঘোষণার সময় স্ত্রীর তার স্বামীকে প্রণাম করার মধ্যেও এক ধরনের রোমান্টিকতা কাজ করে। তবে ইদানিংকালে সব নববধূই যে প্রণাম করেন এমনটা ঠিক নয়। সবটাই পরিস্থিতি-পরিজনদের উপরে নির্ভর করে। চাইলে নবদম্পতি না মানতেই পারেন। কিন্তু শুভশ্রী মেনেছেন। কোনো বাধ্যতার জায়গা থেকে নয়, খুব আনন্দের সঙ্গেই মেনেছেন।

প্রথমে কিছুতেই প্রণাম নিতে চাননি রাজ কিন্তু সবার অনুরোধে এবং শুভশ্রীর স্বতঃস্ফূর্ততার কাছে খানিকটা হার মেনেছেন তিনি। রাজ অবশ্য প্রণাম নেয়ার আগেই বলছিলেন তাহলে আমিও শুভশ্রীকে প্রণাম করবো।

শুভশ্রী প্রণাম করার সঙ্গে সঙ্গেই শুভশ্রীকে প্রণাম ফিরিয়ে দিয়েছেন রাজ! রীতি ভেঙেছেন একদিক থেকে দেখতে হলে। কারণ এমনটা তো আর প্রচলিত বিধানে নেই!

প্রিয় মানবীর সামনে হাঁটু মুড়ে বসতে পারেন অনেকেই। কিন্তু কজন স্বামী বা প্রেমিক পারেন প্রিয় মানবীর পায়ে হাত ছুঁয়ে প্রণাম করতে? তাও জনসমক্ষে এমনকি পরিবারের গুরুজনদের সামনে। আর সেই মুহূর্তকে ক্যামেরাবন্দি করেছেন রাজ-শুভশ্রীর এক বন্ধু। সেই ভিডিওটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।

এম/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়