• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

কক্সবাজারে শুটিং জটিলতার সমাধান

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ মে ২০১৮, ১২:৫৮ | আপডেট : ১১ মে ২০১৮, ১৩:০৩
ছবি : সংগৃহীত
‘কক্সবাজারে শুটিং করতে গেলে স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হয় জানতাম। কিন্তু এবার শুনলাম প্রতিদিনের শুটিংয়ের জন্য নাকি দশ হাজার টাকা করে দিতে হবে এবং এই অনুমতি ও টাকা জমা দিতে আট দশ টেবিল ঘুরতে হয়। এটা কেমন কথা! এতো টাকা কেনো দিতে হবে?’

চলতি সপ্তাহে এক ফেসবুক স্ট্যাটাসে এমন প্রশ্ন তুলেছিলেন অভিনেতা রওনক হাসান। বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করে আরটিভি অনলাইন। দেশের টেলিভিশন মিডিয়ার তারকা শিল্পী, নির্মাতা, কলাকুশলীরা বিষয়টি নিয়ে ফেসবুকে প্রতিবাদ জানান।

এরই প্রেক্ষিতে টেলিভিশন মিডিয়ার বিভিন্ন সংগঠনের নেতারা কথা বলেন কক্সবাজার জেলা প্রশাসনের সঙ্গে। সেখানে বিষয়টির সমাধান হয়েছে বলে জানান ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক ।  

তিনি বলেন, ‘ডিরেক্টরস গিল্ডের প্রতিনিধি দল ( সাধারণ সম্পাদক এস এ হক অলিক, সহসভাপতি সৈয়দ শাকিল, প্রচার সম্পাদক পিকলু চৌধুরী, সদস্য সাখাওয়াত মানিক এবং টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার এসোসিয়েশনের সহসভাপতি মোহন খান) এর সাথে কক্সবাজারের ডিসি মোহাম্মদ কামাল হোসেন, এডিসি কাজি আব্দুর রহমান,নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয়, পর্যটন পুলিশের এডিশনাল এসপি ফজলে রাব্বির উপস্থিতিতে শুটিং সংক্রান্ত জটিলতা নিরসনের লক্ষ্যে এক দীর্ঘ আলোচনার প্রেক্ষিতে কিছু সিদ্ধান্ত গ্রীহিত হয়।’

সিদ্ধান্ত অনুযায়ী, শুটিং জটিলতা নিরসনে এখন থেকে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই শুটিংয়ের অনুমতির আবেদন করা যাবে। যা আগামী ১৫ মে ২০১৮ থেকে কার্যকর হবে এবং জেলা প্রশাসকের ওয়েব সাইটে পাওয়া যাবে। শুটিংয়ের আবেদনের প্রেক্ষিতে সর্বোচ্চ ৭২ ঘন্টার মধ্যে কর্তৃপক্ষ অনলাইনে অনুমোদন প্রদান করবেন।

প্রতিদিন শুটিং ফি বর্তমান ১০ হাজার টাকা থেকে কমিয়ে ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। উক্ত ফি অনলাইন আবেদন ফর্মে উল্লেখিত ব্যাংক একাউন্টে যে কোন শাখায় জমা দেওয়া যাবে। এর জন্য কক্সবাজারে আসার প্রয়োজন হবে না।

আবেদন ফর্মে ডিরেক্টরস গিল্ডের সদস্য নম্বর প্রধান বাধ্যতামূলক। শুটিং লোকেশনে ডিরেক্টরস গিল্ডের আইডি কার্ড রাখা বাধ্যতামূলক এবং আইডি কার্ড প্রদর্শন করলে প্রশাসন তাকে শুটিংয়ে পূর্ণ সহযোগিতা করবেন। এই শুটিং অনুমোদন শুধুমাত্র ডিরেক্টরস গিল্ডের সন্মানীত সদস্যদের নাটক নির্মাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ওই সভায় হালনাগাদ সদস্য তালিকা প্রতিনিধি দল সন্মানীত জেলা প্রশাসকের হাতে হস্তান্তর করেন। এসময় টেলিভিশন শিল্প মাধ্যমের পক্ষ থেকে জেলা প্রশাসক এবং উপস্থিত সকল কর্মকর্তাদের ধন্যবাদ জানান ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এ হক অলিক এবং টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার এসোসিয়েশনের সহসভাপতি মোহন খান।

পিআর/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়