• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

খালি হাতে ফিরে গেলেন কলকাতার পরিচালক জয়দীপ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ মে ২০১৮, ১৭:৫৮ | আপডেট : ১০ মে ২০১৮, ১৯:০৪
ভাইজান এলো রে ছবির শুটিং-এ শ্রাবন্তী-জয়দীপ-শাকিব
খালি হাতেই ফিরতে হলো কলকাতার বাংলা ছবির পরিচালক জয়দীপ মুখার্জিকে। সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির অতিথি সদস্যপদ চেয়ে আবেদন করেছিলেন তিনি। কিন্তু প্রতারণাসহ নানা অভিযোগ এনে পরিচালক সমিতি ফিরিয়ে দিয়েছে জয়দীপকে। 

জানা গেছে, ‘ভাইজান এলো রে’ ছবিটির শুটিং হয়েছে কলকাতা ও লন্ডনে। এরই মধ্যে ছবিটির শুটিংও নাকি শেষ। অথচ গত রোববার জয়দীপ পরিচালক সমিতিতে “ভাইজান এলো রে’ নামে বাংলাদেশের প্রযোজনায় একটি নতুন ছবি নির্মাণ করতে চাই” এই মর্মে সদস্যপদ চেয়েছেন।

জানা গেছে, এরই মধ্যে ভারতের এসকে মুভিজের কর্ণধার অশোক ধানুকা ট্রেড লাইসেন্সসহ অন্যান্য নিয়ম মেনে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতিতে নাম নিবন্ধন করেছেন। এরই সূত্র ধরে জয়দীপ মুখার্জি পরিচালক সমিতির সদস্য হয়ে ছবি নির্মাণের আগ্রহ প্রকাশ করে আবেদন করেন।

ওই আবেদনে জয়দীপ লিখেছেন, ‘আমি জয়দীপ মুখার্জি ভারতের ছবির একজন পরিচালক। আমার পরিচালনায় বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় বেশ কয়েকটি ছবি মুক্তি পেয়েছে। যার সবগুলোই ব্যবসা সফল। এর মধ্যে উল্লেখ্যযোগ্যে ‘শিকারি’ ও ‘নবাব’। বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ইন্টারন্যাশনাল আমাকে দিয়ে একটি বাংলাদেশের ছবি নির্মাণের আগ্রহ প্রকাশ করেছেন। আমিও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সকল নিয়ম মেনে ছবিটি বানাতে ইচ্ছুক। অতএব সবিনয় নিবেদন এই যে, আমাকে আপনার সমিতির একজন অতিথি পরিচালকের সদস্যপদ দিয়ে বাধিত করবেন।’

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে তিন ধরনের সদস্যপদ রয়েছে। আজীবন সদস্য, সহযোগী সদস্য ও সাধারণ সদস্য। এছাড়াও বাংলাদেশের নাগরিক নয়, তবে বাংলাদেশের কোনো প্রযোজক দ্বারা নিয়োগপ্রাপ্ত হয়ে ছবি বানাতে চান এমন কেউ চাইলে অতিথি সদস্য হতে পারেন। সদস্য হওয়ার পর তিনি পরিচালক সমিতির ভোটাধিকার না পেলেও পরিচালক সমিতির সকল সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

কিন্তু সমস্যা বাধে যে ছবির শুটিং এরই মধ্যে শেষ। সেটিকে নতুন ছবি হিসেবে নির্মাণের অনুমতি চেয়ে জয়দীপ কেন এমন প্রতারণার আশ্রয় নিলেন?

এদিকে ছবিটি ঈদে সাফটা চুক্তির মাধ্যমেও বাংলাদেশে মুক্তি পাবে না বলে গুঞ্জন শোনা যাচ্ছে। পরিচালক সমিতির একাধিক সূত্র থেকে জানা যায়, এরই মধ্যে হাইকোর্ট থেকে রুল জারি করা হয়েছে যে বাংলাদেশে কোনো উৎসবে বিদেশী ছবি প্রদর্শন করা যাবে না। এখন শুধু কাগজে কলমে তার বাস্তবায়নের অপেক্ষা।

‘ভাইজান এলো রে’ ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, শ্রাবন্তী, পায়েল সরকারসহ অনেকে।

এম/পিআর 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়