• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রবীন্দ্র জন্মজয়ন্তীতে আরটিভির বিশেষ নাটক ‘মধ্যবর্তিনী’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মে ২০১৮, ১১:০৫
ছবি: নাটকের দৃশ্য

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘মধ্যবর্তিনী’র নাট্যরূপ দিয়েছেন পরিচালক গোলাম সোহরাব দোদুল। ‘মধ্যবর্তিনী’ শিরোনামেই নির্মাণ করেছেন একক নাটক।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে নাটকটি বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচার শুরু হবে আজ (মঙ্গলবার) রাত ৮টায়। নাটকটিতে অভিনয় করেছেন তারিন জাহান, রওনক হাসান, ঊর্মিলা শ্রাবন্তী কর প্রমুখ।

গল্পে দেখা যায়, ম্যাকমোরান কোম্পানির প্রধান নিবারণচন্দ্রের স্ত্রী হরসুন্দরীকে নিয়ে দিব্যি সংসার করছিলেন। সাদাসিধে সংসার। নিবারণ সর্বদাই নির্ভেজাল মানুষ। অফিস আর বাড়ি ছাড়া বিকেলে আড্ডা দেন রামলোচন এর বাড়িতে।

নিবারণ-হরসুন্দরীর এই সুখী দাম্পত্য জীবন বেশিদিন সুখের থাকলো না। কোনো এক দুরারোগ্য ব্যাধি পেয়ে বসলো হরসুন্দরীকে। কোনো ওষুধেই রোগ সারে না। মৃত্যু আসন্ন জেনে হরসুন্দরী নিবারণকে আরেকটা বিয়ের প্রস্তাব দেন। প্রস্তাবে প্রথমে রাজি না থাকলেও এক সময় নিবারণ বিয়েতে মত দেয়।

বাড়িতে নতুন অতিথির আগমন ঘটে- শৈলবালা। নিবারণের দ্বিতীয় স্ত্রী। শৈলবালা আর নিবারণের মাঝে সকল দ্বিধা-দ্বন্দ্বের পর্দা সরিয়ে দেয় প্রথম স্ত্রী। হরসুন্দরী নিজে শৈলবালাকে সংসারের কাজ-কর্ম শেখায়, দায়িত্ব বুঝিয়ে দেয়। তবে এটা দাঁড়ায় কাল হয়ে। হরসুন্দরীর এই সারল্য শৈলবালা উপেক্ষা করে নিবারণকে চিরতরে সরিয়ে ফেলতে চায় হরসুন্দরীর কাছ থেকে। ক্রমেই দূরত্ব বাড়তে থাকে হরসুন্দরী আর নিবারণের। এরই মাঝে শৈলবালার উচ্চাশা, উচ্চাকাঙ্খা সবকিছুই যেন বাড়তে থাকে। আর শৈলবালার এই অপ্রয়োজনীয় চাওয়া পূরণ করতে গিয়ে চাকরিটাও খোয়াতে হয় নিবারণের। একসময় হরসুন্দরীর সমস্ত গহনা চেয়ে নেয় নিবারণ। হরসুন্দরী তার সমস্ত গহনা নিজ হাতে পরিয়ে দেয় শৈলবালাকে। তবে ভাগ্যের নির্মম পরিহাসে এই সুখ শৈলবালা ধরে রাখতে পারে না।

হঠাৎই অকালমৃত্যু হয় শৈলবালার। ক্রমেই এই মৃত্যুর শোক মিলিয়ে যেতে থাকে নিবারণ আর হরসুন্দরীর সংসারে। তবে কোথায় যেনো শৈলবালা দাঁড়িয়ে থাকে দাম্পত্যের অদৃশ্য পর্দা হয়ে।

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অভিনেত্রী থেকে নেত্রী হতে মনোনয়ন কিনলেন ঊর্মিলা
X
Fresh