• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে বিতর্ক

বিনোদন ডেস্ক

  ০৩ মে ২০১৮, ১৭:৪৭

৬৪ বছরের প্রথা ভেঙে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতির পরিবর্তে অন্য কেউ। এ নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

ভারতীয় গণমাধ্যমের খবরে জানা গেছে, ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে মাত্র ১১ জন প্রাপকের হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর বাকিদের পুরস্কার দেবেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি এবং সংশিষ্ট মন্ত্রণালয়ের সচিব।

কারা রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেবেন, সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানের প্রথা ভাঙায়, ৬২ জনের বেশি চলচ্চিত্র ব্যক্তিত্ব ওই অনুষ্ঠান বয়কট করতে পারেন বলে শোনা যাচ্ছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : এবার আমেরিকায় ‘স্বপ্নজাল’
--------------------------------------------------------

এই বিতর্ক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘এটা কোনো রাজনৈতিক দলের পুরস্কার প্রদান অনুষ্ঠান নয়। রাষ্ট্রপতি ভিন্ন অন্য কারও হাত থেকে পুরস্কার গ্রহণ অসম্মানজনক বলেই মনে হয়। এই ঘটনা দুর্ভাগ্যজনক। রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি কোনো রাজনৈতিক দলের প্রতিনিধি নন।’

‘এই পুরস্কার তুলে দেওয়া রাষ্ট্রপতির দায়িত্ব’ বলেও মন্তব্য করেন কৌশিক গঙ্গোপাধ্যায়। এদিকে পরিচালক অতনু ঘোষ বলেন, ‘এই ঘটনা অপ্রত্যাশিত।’ এসবের পাশাপাশি মালায়লম ছবির পরিচালক জলি আয়াপ্পনও ওই অনুষ্ঠান বয়কট করেছেন।

অভিনেতা ঋদ্ধি সেন বলেন, ‘জাতীয় পুরস্কার পাওয়া খুবই সম্মানের। শেষ মুহূর্তে এই সিদ্ধান্ত জানানো ঠিক হয়নি।’

আরও পড়ুন :

এম/পিআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh