• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উদীচীর তিন দিনব্যাপী গণসঙ্গীত উৎসব শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মার্চ ২০১৮, ১২:২২
ছবি: উদ্বোধনী পর্বের দৃশ্য।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে গতকাল বুধবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা-২০১৮। এ উৎসব চলবে ৩০ মার্চ পর্যন্ত।

কেন্দ্রীয় শহীদ মিনারে বুধবার বিকেল ৪টায় উৎসবের উদ্বোধন করেন গণসঙ্গীত শিল্পী গোলাম মোহাম্মদ ইদু। উদ্বোধনী পর্বে জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর পরিবেশিত হয় গণসঙ্গীতের কিংবদন্তি পুরুষ হেমাঙ্গ বিশ্বাসের অমর সৃষ্টি শঙ্খচিল গানের সঙ্গে নাচ। নৃত্যরুপ দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের নৃত্য শিক্ষক ড. মহুয়া মুখার্জী।

উদ্বোধনী পর্ব শেষে শুরু হয় আলোচনা সভা। এ পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। এতে অংশ নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি কামাল লোহানী, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর এবং ভারতের পশ্চিমবঙ্গের গণসঙ্গীত শিল্পী বিমল দে।

--------------------------------------------------------
আরও পড়ুন: শাকিব জানালেন নতুন খবর
--------------------------------------------------------

এদিন সকাল ১০টা থেকে শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। দিনব্যাপী আয়োজনের সন্ধ্যায় ছিল প্রতিযোগিতার বিজয়ী শিল্পীদের পাশাপাশি দেশের স্বনামধন্য গণসঙ্গীত সংগঠন ও শিল্পীদের সঙ্গীত পরিবেশনা।

এ পর্বে একক পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী তিমির নন্দী, সায়ান, সোহানা আহমেদ, বিপ্লব রায়হান, রুবাইয়াত ইউসুফ অর্ণি এবং আমন্ত্রিত শিল্পী ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী বিমল দে।

দলীয়ভাবে গণসঙ্গীত পরিশেন করে ঋষিজ শিল্পীগোষ্ঠী, উদীচী যশোর জেলা সংসদ, বহ্নিশিখা, যোদ্ধা সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন, উদীচী কেন্দ্রীয় সংসদ এবং উদীচী বগুড়া জেলা সংসদের শিল্পীরা।

সঞ্চালনায় ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেন ও মৌমিতা জান্নাত।

উৎসবের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার বিকেল চারটায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হবে আলোচনা সভা এবং সন্ধ্যায় থাকবে আমন্ত্রিত শিল্পীদের একক ও দলীয় গণসঙ্গীত পরিবেশনা। উৎসবের শেষ দিন আগামীকাল শুক্রবার সন্ধ্যা ছয়টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে এবারের উৎসবের আমন্ত্রিত অতিথি ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী বিমল দের একক সঙ্গীত আয়োজন।

আরও পড়ুন:

পিআর/জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্দেশনা উপেক্ষা করে উদীচীর বর্ষবরণ, যা বলছে ডিএমপি
সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক : তথ্য প্রতিমন্ত্রী
৬ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh