• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বর্ণিল আয়োজনে বিশ্ব নাট্যদিবস উদযাপন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ মার্চ ২০১৮, ১৬:৩৮
ছবি: ফেসবুক থেকে নেয়া।

নানা আয়োজনে গতকাল মঙ্গলবার বাংলাদেশেও উদযাপন করা হয়েছে বিশ্ব নাট্যদিবস। নাট্যকর্মীরা বর্ণিল আয়োজনে দিনটিকে উদযাপন করে। বিভিন্ন জেলা শহরে নাট্যকর্মীরা বের করে আনন্দ শোভাযাত্রা। আয়োজন করে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মূল আয়োজনটি হয় ঢাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। যৌথভাবে আয়োজন করে ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্র, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এবং বাংলাদেশ পথনাটক পরিষদ। এ বছর বিশ্ব নাট্যদিবস সম্মাননা প্রদান করা হয় পশ্চিমবঙ্গের নাট্যজন শ্যামল ভট্টাচার্যকে।
--------------------------------------------------------
আরও পড়ুন: ‘জিৎ-দেবের চেয়েও বেশি পারিশ্রমিক শাকিবের’
--------------------------------------------------------

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মঙ্গলবার বিকেলে বের করা হয় আনন্দ শোভাযাত্রা। এই শোভাযাত্রা টিএসসি, দোয়েল চত্বর, শিশু একাডেমি, হাইকোর্ট মোড়, জাতীয় প্রেস ক্লাব হয়ে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে এসে শেষ হয়।

এসময় শোভাযাত্রায় ছিলেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের (আইটিআই) সম্মানিত সভাপতি রামেন্দু মজুমদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যজন আতাউর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, অভিনয়শিল্পী ও নাট্য নির্দেশক রোকেয়া রফিক বেবী, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী ও নাদের চৌধুরী, সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান।

আনন্দ শোভাযাত্রা শেষে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হয় নাট্যদিবসের আয়োজন। যেখানে বিশ্ব নাট্যদিবস উপলক্ষে পৃথিবীর পাঁচ প্রান্তর থেকে পাঁচ নাট্যজনের বাণী পাঠ করা হয়। বাণীদাতারা হলেন- ভারতের রামগোপাল বাজাজ, লেবাননের মায়া জ্বিব, যুক্তরাজ্যের সাইমন ম্যাকবার্নি, মেক্সিকোর সাবিনা বারমান ও আইভরি কোস্টের উইয়ার উইয়ার লিকিং। এর পর বিশ্ব নাট্যদিবস সম্মাননা প্রদান করা হয় শ্যামল ভট্টাচার্যকে।

বিশ্ব নাট্যদিবস বক্তৃব্য দেন সংস্কৃতিমন্ত্রী নাট্যজন আসাদুজ্জামান নূর। আলোচনা শেষে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। এতে অংশ নেন বিভিন্ন নাট্যদলের সদস্যরা।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh