• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আঁধার কাটুক হাজার আলোয়

২৫ মার্চ স্মরণে টিএসসিতে আরটিভির আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মার্চ ২০১৮, ২৩:৫৮
ছবি; অনুষ্ঠানের দৃশ্য

‘তোমাদের যা বলার ছিল, বলছে কি তা বাংলাদেশ’- কবি আসাদ চৌধুরীর লেখা এই কবিতার লাইন উচ্চারণ করেই সঞ্চালক মাহিদুল ইসলাম মঞ্চে এসে স্বাগত জানালেন উপস্থিত দর্শক-শ্রোতাদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র সবুজ চত্বরে তখন জমায়েত হয়েছেন অগণিত দর্শক, যাদের বেশিরভাগই তরুণ।

এ প্রজন্মের দর্শক-শ্রোতাদের সামনে দেশের গান এবং মহান মুক্তিযুদ্ধের সময় রক্তে আগুন জ্বালানো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান নিয়ে শিল্পীরা শ্রদ্ধা নিবেদন করেন ২৫ মার্চের ভয়াল কালরাতে শহীদের আত্মার প্রতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলন কেন্দ্রে (টিএসসি) ২৫ মার্চ, রোববার বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি আয়োজন করে ‘আঁধার কাটুক হাজার আলোয়’ শীর্ষক অনুষ্ঠান। এদিন রাত ৮টায় শুরু হয় এই আয়োজন।

একে একে শিল্পীরা শোনান- ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’, ‘তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেব রে’, ‘বাংলা আমার জন্মভূমি’সহ কালজয়ী সেই যুদ্ধদিনের আগুনঝরা গান। পাশাপাশি চলে শুভেচ্ছা বক্তব্য প্রদান।

অনুষ্ঠানে উপস্থিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ‘বিশ্বের বুকে যে ক’টি ন্যাক্কারজনক গণহত্যার ঘটনা ঘটেছে তার মধ্যে বাংলাদেশে ১৯৭১ সালের ২৫ মার্চ ঘটে যাওয়া ঘটনাটি অন্যতম। এদিনটি বাঙালি ঘৃণার প্রকাশ হিসেবে গণহত্যা দিবস হিসেবে পালন করছে। সেই ভয়াল কালরাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছিল খুনিদের অন্যতম টার্গেট। হল থেকে সাধারণ শিক্ষার্থীদের ধরে এনে নির্বিচারে গুলি করে হত্যা করেছে, সাধারণ মানুষকে হত্যা করা হয়েছে। সেই সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানাই।’

এসময় মঞ্চে উপস্থিত ছিলেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আরটিভির পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাই। এই পবিত্র ভূমিতে তারা আমাদের অনুষ্ঠান করার অনুমতি দিয়েছেন। সেই সঙ্গে আমরা ২৫ মার্চের শহীদ এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের প্রতি জানাই গভীর শ্রদ্ধা।’

অনুষ্ঠানে এসে শুভেচ্ছা বক্তব্য রাখেন দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। তিনি বলেন, ‘১৯৭১ সালের ২৫ মার্চ এদেশের মানুষকে হত্যার মধ্য দিয়ে পৃথিবীতে একটি ন্যাক্কারজনক গণহত্যার জন্ম দিয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী। তাদের সহযোগিতা করেছিল এদেশেরই কিছু ঘৃণিত মানুষ।

রামেন্দু মজুমদারের বক্তব্যের পর পরই রাত ৯টায় মঞ্চের আলো নিভিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শ্রদ্ধা জানানো হয় শহীদের আত্মার প্রতি।

আরটিভি আয়োজিত ‘আঁধার কাটুক হাজার আলোয়’ অনুষ্ঠানে গান পরিবেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগ, সুরসপ্তক, অণিমা রায় ও তার দল, সত্যেন সেন শিল্পী গোষ্ঠী, শফি মণ্ডল, দিঠি আনোয়ার, আনুশা, সুজন আরিফ, সুহেল মেহেদী এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদ।

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন বুলবুল ললিত কলা একাডেমি (বাফা), নৃত্যালোক, নৃত্যভূমি, মুনমুন আহমেদ ও তার দল। আবৃত্তি করেন বিশ্ব কলাকেন্দ্র, মাহিদুল ইসলাম।

আয়োজনের সবশেষে রাত ১২টা ১ মিনিটে ছিল শহীদের স্মরণে প্রদীপ প্রজ্বালন। হাজার আলোয় কেটে যাবে আঁধারের কালো অধ্যায়। এমন প্রত্যয় নিয়ে উপস্থিত বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে সঙ্গে নিয়ে প্রদীপ প্রজ্বালন করা হয়।

এতে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ড. সৈয়দ আনোয়ার হোসেন, কাজী ফিরোজ রশীদ এমপি, আরটিভির ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন, অ্যাডভোকেট নূরজাহান বেগম মুক্তা এমপি, সানজিদা খানম এমপি, মঞ্চাসারথী আতাউর রহমান, আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবীর বাবলুসহ দেশের অনেক ‍গুণীজন।

পুরো আয়োজনটি সঞ্চালনা করেন মাহিদুল ইসলাম ও শাকিলা মতিন মৃদুলা। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে আরটিভি। প্রযোজনা করেছেন শাহরিয়ার ইসলাম। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিল আরটিভির অনুষ্ঠান বিভাগ।

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh