• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

৫০তম মঞ্চায়নে ‘কিনু কাহারের থেটার’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৩ মার্চ ২০১৮, ১৭:৫৩ | আপডেট : ১৩ মার্চ ২০১৮, ১৮:০১
ছবি: নাটকের দৃশ্য।
দেশের অন্যতম নাট্য সংগঠন প্রাচ্যনাট প্রযোজিত ‘কিনু কাহারের থেটার’ নাটকটি ৫০তম প্রদর্শনীর মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। ঢাকা পদাতিক আয়োজিত ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যোৎসবে আগামীকাল বুধবার সন্ধ্যা ৭টায় প্রদর্শনী শুরু হবে এই নাটকটির।

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এদিন নাটকটির ৫০তম প্রদর্শনী হবে। এছাড়া নাটকটি ভারতের ন্যাশনাল স্কুল অফ ড্রামা (এনএসডি) আয়োজিত ৮ম থিয়েটার অলিম্পিকসে অংশ নেবে।

এ উদ্দ্যেশে প্রাচ্যনাটের ২৬ সদস্যের একটি দল আগামী ১৯ মার্চ ভারত যাবে। আগামী ২১ মার্চ সন্ধ্যা ৮টায় দিল্লীর অভিমঞ্চে এবং ২৩ মার্চ ভারতে ভূপালে নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

নাটকের গল্পে দেখা যাবে- এক নারীর শ্লীলতাহানি ঘটিয়েছে পুতনা রাজ্যের উজির। এ নিয়ে রেগে গেছেন লাট সাহেব। রাজা পড়লেন মহাসংকটে। উজির তার প্রাণের দোসর, তাকে কি করে চোদ্দ ঘা চাবুক মারতে আদেশ দিবেন? উজিরকে বুদ্ধি দিলেন, একজন লোক ঠিক করতে, যে আদালতে এসে সাক্ষ্য দিবে উজির নয়, অপকর্মটি করেছে আসলে সে, তাই সাজাও তারই প্রাপ্য।

চার থলি টাকার বিনিময়ে ঘন্টাকর্ণের বৌ জগদম্বা উজিরের হাতে তুলে দিল তার স্বামীকে। তারপর ঘন্টাকর্ণের বাড়ির দুয়ারে যতো চোর, ডাকাত, দাগি আসামির লাইন, থলি থলি টাকা নিয়ে সবাই দাঁড়িয়ে, অপরাধ করে তারা আর সাজা ভোগ করে ‘সাজা খেকো অফিসার’ ঘন্টাকর্ন।

জগদম্বা খুশি তার স্বামী কামাই করতে শিখেছে, রাজা খুশি ক্ষমতা টিকে যাওয়ার আনন্দে। উজির খুশি দেশে আর কোনো আইনের সংকট নেই। চারিদিকে শান্তি, শান্তি, শান্তি। কিন্তু এভাবে যদি দিন যেতো তাহলে তো কথাই ছিল না। হঠাৎ একদিন রাজা ফেঁসে গেলেন ছাগল হত্যার দায়ে।

--------------------------------------------------------
আরও পড়ুন: সেই প্রিয়া এবার রণবীরের নায়িকা
--------------------------------------------------------

লাট সাহেবের বুদ্ধির প্যাঁচে রাজার হলো ফাঁসির আদেশ। রাজা বললেন, ভয় কি, আমার তো মাস মাইনের চাকুরে ঘন্টাকর্ন আছেই, ‘নে রে বাপ ঘন্টাকর্ন, উঠে পর ফাঁসি কাষ্ঠে'। এরপরই বেঁকে বসে ঘন্টাকর্ন। ঘটনা মোড় নেয় অন্যদিকে।

আরও পড়ুন: 

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়