• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফেরদৌসী প্রিয়ভাষিণীকে নিয়ে ‘যমুনা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ মার্চ ২০১৮, ১৭:৪০
ছবি: যমুনা নাটকের দৃশ্য।

মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী গত ৬ মার্চ চলে গেলেন না ফেরার দেশে। প্রিয়ভাষিণীর লড়াইয়ের জীবনকে উপজীব্য করে ২০১২ সালে থিয়েটার ফোকস মঞ্চে এনেছিল নাটক ‘যমুনা।’

অক্সফোর্ড, বার্মিংহাম, লন্ডন এবং কানাডায় যমুনা নাটকটির বেশ কিছু প্রদর্শনী হয়েছে। বাংলাদেশে নাটকটির প্রদর্শনী প্রশংসিত হয়েছে। বেশ কিছুদিন ধরেই এই নাটকের প্রদর্শনী হচ্ছে না।

আবারও নাটকটির নিয়মিত প্রদর্শনী করার ব্যাপারে পরিকল্পনা চলছে বলে আরটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন থিয়েটার ফোকস এর সভাপতি মাসুম রেজা।

তিনি বলেন, ‘নাটকটির সঙ্গে যুক্ত অভিনয়শিল্পী, নির্দেশক এবং কলাকুশলীদের অনেকেই বর্তমানে বাংলাদেশে রয়েছেন। তারা সবাই লন্ডনে থাকার সময় নাটকটি মঞ্চে আনা হয়। এখন যেহেতু আমরা ঢাকাতেই আছি, তাই সবার সঙ্গে আলোচনা করে নাটকটির মঞ্চায়ন শুরুর ব্যাপারে ভাবছি।’

যমুনা নাটকটি লিখেছেন সেলিনা শেলী। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। নাটকটির সঙ্গীত পরিকল্পনা করেছেন সুমেল চৌধুরী ও কোরিওগ্রাফি করেছেন সামিনা লুৎফা নিত্রা। নাটকটি ইংরেজিতে অনুবাদ করেছেন রূপকথা প্রিয়দর্শিনী, চুপকথা প্রিয়ভাষিণী ও জেসি রোদসী।

১৯৪৭ সালের ১৯ ফেব্রুয়ারি খুলনায় জন্মগ্রহণ করেন ফেরদৌসী প্রিয়ভাষিণী। ১৯৭১ সালে তিনি পাকিস্তানি বাহিনীর হাতে নির্যাতিত হন। স্বাধীনতাযুদ্ধে অবদানের জন্য ২০১৬ সালে বাংলাদেশ সরকার তাঁকে মুক্তিযোদ্ধা খেতাব দেয়।

এর আগে ২০১০ সালে তিনি বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পদক স্বাধীনতা পদক পান। ২০১৪ সালে একুশের বইমেলায় তাঁর আত্মজীবনী ‘নিন্দিত নন্দন’প্রকাশিত হয়।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh