• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জয়া আলোকিত নারী-২০১৮

সম্মাননা পাচ্ছেন শাহীন সামাদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মার্চ ২০১৮, ১৭:১৬
ছবি : সংগৃহীত

মহান মুক্তিযুদ্ধের সময় প্রেরণা যুগিয়েছেন যুদ্ধ জয়ের গানে। তিনি শাহীন সামাদ। প্রখ্যাত নজরুল সঙ্গীতশিল্পী। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে যুক্ত ছিলেন।

যুদ্ধ জয়ের সেই উত্তাল সময়ে ট্রাকে ঘুরে ঘুরে শরণার্থী শিবির ও মুক্তাঞ্চলে মুক্তির গান শুনিয়েছেন। খোলা ট্রাকে ‘বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থা’র ব্যানার নিয়ে শরণার্থী শিবির ও মুক্তাঞ্চলে ঘুরে বেড়ানো সেই দলে ছিলেন ১৯ বছরের তরুণী শাহীন সামাদ।

যুদ্ধকালীন সময়ে ‘বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থা’র শিল্পীদের গান মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষকে সাহস যুগিয়েছিল। বর্ণাঢ্য সঙ্গীত জীবনে শাহীন সামাদ এখনও গান নিয়ে ব্যস্ত রয়েছেন, গান শেখাচ্ছেন এ প্রজন্মের নবীন শিল্পীদের।

এদেশের শুদ্ধ বাংলা সঙ্গীতের ঐতিহ্যের ধারাকে বেগবান ও জনপ্রিয় করতে তার রয়েছে বিশেষ অবদান। সঙ্গীতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করেছে।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গীতশিল্পী শাহীন সামাদ এবছর ‘জয়া আলোকিত নারী-২০১৮’ সম্মাননা পেতে যাচ্ছেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৯ মার্চ, শুক্রবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই সম্মাননা প্রদান করা হবে।

দেশের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি এই সম্মাননা প্রদান করছে। এবছর শাহীন সামাদসহ দেশের আরও সাতজন পুরোধা নারী ব্যক্তিত্ব বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য এই সম্মাননা পাচ্ছেন। শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে আরটিভি।

আরও পড়ুন:

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh