• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘জয়া আলোকিত নারী-২০১৮’ সম্মাননা পাচ্ছেন রুবী রহমান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ মার্চ ২০১৮, ১৪:৪২
ছবি : সংগৃহীত

‘জয়া আলোকিত নারী-২০১৮’ সম্মাননা প্রদান করতে যাচ্ছে দেশের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি। আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উপলক্ষে আগামী ৯ মার্চ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই সম্মাননা প্রদান করা হবে। এ বছর কবি রুবী রহমান’সহ দেশের আরও সাতজন পুরোধা নারী ব্যক্তিত্বকে এই সম্মাননা গ্রহণ করবেন।

রুবী রহমানের জন্ম ১৯৪৬ সালে পশ্চিম বাংলার কলকাতায়। দেশ ভাগের পর থেকে রুবী রহমানের পরিবার ঢাকায় বসবাস শুরু করেন। পুরান ঢাকার বিধানপল্লীতে কেটেছে তার শৈশব-কৈশোর। ১৯৫৬ সালে প্রথম তার লেখা প্রকাশ হয়েছিল দৈনিক ইত্তেফাকের ‘কচিকাঁচার আসর’-এ।

--------------------------------------------------------
আরও পড়ুন: শাকিব ছাড়া বুবলী!
--------------------------------------------------------

ষাটের দশকে নীরিক্ষাধর্মী কবিতা আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৯১ সালে ‘জীবন ফড়িঙ’, ২০০৬ সালে ‘কান পেতে আছি’, ‘মৌমাছি’ কাব্যগ্রন্থ প্রকাশ হয়। তার কবিতা ইংরেজিতে অনুদিত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘পোয়েট্রি’ ও অন্যান্য পত্রিকায় প্রকাশ হয়েছে।

২০০৮ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়া বিশ্ববিদ্যালয় আয়োজিত আন্তর্জাতিক লেখক কর্মসূচিতে অংশ নেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও এমএ সম্পন্ন করেছেন। দীর্ঘদিন সরকারি কলেজে অধ্যাপনা করেছেন।

তিনি নবম জাতীয় সংসদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে কালি ও কলম সাহিত্য পত্রিকার সম্পাদনা পর্ষদে রয়েছেন। রুবী রহমান ২০১০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০০৪ সালে অনন্যা সাহিত্য পুরস্কার এবং ২০১৭ সালে মাযহারুল ইসলাম কবিতা পুরস্কার পেয়েছেন।

আরও পড়ুন:

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh