• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অস্কারেও যৌন হয়রানির প্রতিবাদ

বিনোদন ডেস্ক

  ০৪ মার্চ ২০১৮, ২২:৫০
ছবি : সংগৃহীত

এবারের ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড (অস্কার) কারা পাবেন? সেটা জানার জন্য আর মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা। বাংলাদেশ সময় রাত পেরোলেই (যুক্তরাষ্ট্রের সময় ৪ মার্চ বিকেল ৫টা) বসবে ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আসর।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে তারকাখচিত এই আসর উপস্থাপনা করবেন জিমি কিমেল। এবারের অস্কারেও যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদ জানানো হবে।

গোল্ডেন গ্লোব, গ্র্যামি, বাফটার মতো আন্তর্জাতিক পুরস্কার মঞ্চে তারকারা কালো পোশাক পরে যৌন হয়রানি বন্ধ ও কর্মক্ষেত্রে নারীদের কাজের পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

এবার সবার নজর অস্কারে। যৌন হয়রানির বিরুদ্ধে কী করবে চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এই মঞ্চটি? অস্কারে এবার ‘মি টু’র ব্যানারে হবে প্রতিবাদ, এমনটাই জানাচ্ছে। বার্তা সংস্থা এফপি এই তথ্য জানিয়েছে।

এদিকে ‘ওয়াক অব ফেম’র কাছে প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের একটি মূর্তি বসানো হয়েছে। হার্ভির এই মূর্তি তৈরি করেছেন প্লাস্টিক জেসাস। তিনি মূর্তির নাম দিয়েছেন ‘কাস্টিং কাউচ’।

এখন পর্যন্ত হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে ৬০জন নারী যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন। গত বছর অক্টোবরে ১২ জন অভিনেত্রীর যৌন হয়রানির অভিযোগের পর হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভিকে অস্কার কমিটি থেকে বহিষ্কার করা হয়।

অস্কারে এখন পর্যন্ত হার্ভি ওয়াইনস্টিনের তিন শতাধিক চলচ্চিত্র মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার। তিনি প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান দ্য ওয়াইনস্টিন কোম্পানির প্রধান ছিলেন। ছিলেন মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা।

তবে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর ওয়াইনস্টিনকে নিজের প্রযোজনা সংস্থা থেকেও বরখাস্ত করা হয়েছে। এই ঘটনার পরই মূলত বিশ্বজুড়ে শুরু হয়েছে যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদ। ‘টাইমস আপ’আন্দোলনে ‘মি টু’র ব্যানারে সোশ্যাল মিডিয়ায় শুরু হয় প্রতিবাদের ঝড়।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্কার আসরে তালি দিয়ে ভাইরাল অভিনেতা কুকুর
যাদের হাতে উঠল ৯৬তম অস্কার পুরস্কার
অস্কারের মঞ্চে নগ্ন জন সিনা!
অস্কার জিতে নিলো ‘ওপেনহাইমার’
X
Fresh